শ্রীমঙ্গলে দ্বিতীয় চা নিলাম কেন্দ্র উদ্বোধন আজ

শেয়ার বিজ প্রতিনিধি, মৌলভীবাজার: শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন হচ্ছে আজ। স্থানীয় বাগান মালিক ও সংশ্লিষ্টদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে কর্তৃপক্ষ নিলাম কেন্দ্র স্থাপনের এ সিদ্ধান্ত নেয়। এর মাধ্যমে সিলেট অঞ্চলের চা-শিল্পে নতুন সম্ভাবনার দ্বার খুলে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, চা-শিল্পের ঐতিহ্যবাহী এ অঞ্চলে নিলাম কেন্দ্র না থাকায় উৎপাদিত চা নিলামের জন্য চট্টগ্রামে পাঠাতে বাধ্য হতো বাগান কর্তৃপক্ষ। তাই বাগান মালিক, ব্যবসায়ী ও শ্রমিকদের দীর্ঘদিনের দাবি ছিল শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের। এজন্য যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাংলাদেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেয়। এরই পরিপ্রেক্ষিতে আজ দুপুরে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ঘোষিত দ্বিতীয় চা নিলাম কেন্দ্রটি উদ্বোধন হচ্ছে।

নিলাম কেন্দ্রের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আরও উপস্থিত থাকবেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। এছাড়া ওইদিন সকালে শ্রীমঙ্গলের ইছবপুরে নির্মিত রাবার কাট ট্রিটমেন্ট প্লান্টেরও উদ্বোধন করা হবে।

স্থানীয় একাধিক বাগান মালিক জানান, এটি এ অঞ্চলের চা-শিল্পের উন্নতির মাইলফলক বলা চলে। নিলাম কেন্দ্রটি চালু হলে একদিকে পরিবহন ব্যয়, সময় ও শ্রম বাঁচবে; অন্যদিকে চায়ের গুণগত মানও পুরোপুরি অক্ষুন্ন থাকবে। দেশের ১৬৪টি চা বাগানের মধ্যে সিলেট জেলায় ২০টি, মৌলভীবাজারে ৯৩টি ও হবিগঞ্জে ২২টি রয়েছে।