বিশ্ব সংবাদ

শ্রীলঙ্কার জঙ্গিগোষ্ঠী এনটিজের ৭০০ কোটি রুপির সম্পদ বাজেয়াপ্ত

শেয়ার বিজ ডেস্ক: ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট শ্রীলঙ্কার জঙ্গি গোষ্ঠী ন্যাশনাল তাওহিদ জামাতের (এনটিজে) ৭০০ কোটি রুপি মূল্যের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়া তাদের নগদ ১৪ কোটি রুপিও রয়েছে বলে দাবি করেছে লঙ্কান পুলিশ। ইস্টার সানডেতে সিরিজ বোমা হামলায় এই সংগঠনকে দায়ী করে আসছে লঙ্কান কর্তৃপক্ষ। খবর: এনডিটিভি।
২১ এপ্রিল খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদ্যাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা এবং তিনটি হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। তাওহিদ জামাত বা এনটিজে নামে পরিচিত শ্রীলঙ্কার স্থানীয় উগ্রবাদী গোষ্ঠীর শীর্ষ নেতা জাহরান হাশিম মোহাম্মদকে হামলার মূল হোতা হিসেবে সন্দেহ করছে সে দেশের সরকার। আইএসের পক্ষ থেকেও দাবি করা হয়েছে, বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করে হাশিমের পরিকল্পনামাফিক ওই হামলা হয়েছে। হামলার পর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী।
শ্রীলঙ্কার পুলিশ জানায়, সিআইডি’র তদন্তে এ সম্পদ ও নগদ অর্থের সন্ধান পাওয়া গেছে। পুলিশের মুখপাত্র এসপি রুয়ান গুনাসেকারা বলেন, নগদ অর্থের অর্ধেক সিআইডির জিম্মায় নেওয়া হয়েছে এবং অবশিষ্ট নগদ অর্থ বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে জমা রয়েছে। এ ব্যাংক অ্যাকাউন্টগুলো বাতিল করানোর উদ্যোগ নিচ্ছে সিআইডি।
গুনাসেকারা জানান, ২১ এপ্রিল হামলার পর থেকে এখন পর্যন্ত তাওহিদ জামাতের ৭৩ সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি ও টেরোরিস্ট ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট। তিনি বলেন, সিআইডির কাস্টডিতে ৫৪ জন সন্দেহভাজন রয়েছে। তাদের মধ্যে রয়েছে সাত নারী। আর টিআইডির কাস্টডিতে দুই নারীসহ ১৯ জন সন্দেহভাজন রয়েছে।

সর্বশেষ..



/* ]]> */