সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

তফসিল ঘোষণা আজ

নিজস্ব প্রতিবেদক: আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। গতকাল বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)। জানানো হয়, সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে সিইসি নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।
বিরোধীদলীয় জোট জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ পেছানোর দাবি জানিয়ে আসছে।
সন্ধ্যা ৭টায় সিইসির ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বেতারে একযোগে সম্প্রচার করা হবে বলে নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন। তিনি বলেন, জাতির উদ্দেশে ভাষণে প্রধান নির্বাচন কমিশনার তফসিল ঘোষণা করবেন। তার আগে বেলা ১১টায় কমিশন সভায় বসবে।
বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক এম হারুনুর রশিদ বলেন, গতকাল সকালে সিইসির ভাষণ রেকর্ড করার প্রস্তুতি নেওয়া হয়েছে। আজ সন্ধ্যা ৭টায় ভাষণ সম্প্রচারের পুরো প্রস্তুতি তারা নিয়ে রেখেছেন।
এদিকে গতকাল সকালে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের সঙ্গে বৈঠকে সিইসি বলেন, আপনারা জানেন, আমরা এর আগেও সংসদ নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের সঙ্গে বৈঠক করেছি। আমাদের সব প্রস্তুতি রয়েছে। এ সময় আজই তফসিল ঘোষণা করা হবে বলে আশা প্রকাশ করেন সিইসি।
এরশাদের জাতীয় জোট এবং একিউএম বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট ইসির পরিকল্পনা অনুযায়ী আজ তফসিল ঘোষণার পক্ষে বলে এলেও বিএনপিকে নিয়ে গঠিত ড. কামাল হোসেনের ঐক্যফ্রন্ট সমঝোতার আগে তফসিল ঘোষণা না করার দাবি জানিয়ে আসছে। আজ তফসিল ঘোষণা করা হলে কমিশন অভিমুখে পদযাত্রার কর্মসূচিও দিয়ে রেখেছেন ঐক্যফ্রন্টের সবচেয়ে বড় দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।