লভ্যাংশ ঘোষণা

সপ্তাহজুড়ে ছয় কোম্পানির লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: গত সপ্তাহজুড়ে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে ওয়ান ব্যাংক ও মাইডাস ফাইন্যান্স, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও কর্ণফুলী ইন্স্যুরেন্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ওয়ান ব্যাংক: আলোচিত সময়ে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৬০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ৪৮ পয়সা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মে বেলা ১১টায় পুলিশ কনভেনশন হল, স্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট আগামী ১০ মে।
ব্যাংক খাতের কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৩০ কোটি তিন লাখ ২০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫২৭ কোটি ৮৬ লাখ টাকা।
কোম্পানিটির মোট ৭৩ কোটি ৩২ হাজার ৮১টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩০ দশমিক শূন্য দুই শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৪ দশমিক ৮৯ শতাংশ, বিদেশি ছয় দশমিক ৭৯ শতাংশ ও বাকি ৪৮ দশমিক ৩০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।
মাইডাস ফাইন্যান্স: কোম্পানিটি আলোচ্য সময় ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৮১ পয়সা এবং এনএভি হয়েছে ১১ টাকা ৯৮ পয়সা। এজিএম আগামী ২৮ জুন সকাল সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত মাইডাস সেন্টারে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট আগামী ১০ মে।
২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২০ কোটি ২৬ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে ঘাটতির পরিমাণ চার কোটি ৮৬ লাখ টাকা। কোম্পানিটির ১২ কোটি দুই লাখ ৬৮ হাজার ৬৭৬টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪০ দশমিক ২৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৯ দশমিক ১৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩০ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে।
রিপাবলিক ইন্স্যুরেন্স: সদ্য সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস করেছে এক টাকা ৭০ পয়সা ও এনএভি ১৪ টাকা ৯২ পয়সা। আগামী ২৭ মে সকাল ১০টায় মুক্তিযুদ্ধা স্মৃতি মিলনায়তন হল, আইডিইবি ভবন, ১৬০/এ, কাকরাইল, ঢাকায় এজিএম অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১০ মে।
২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে কোম্পানিটি ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৫ কোটি দুই লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১১ কোটি ১৬ লাখ টাকা।
কোম্পানির মোট তিন কোটি ৫০ লাখ ২১ হাজার ৩৭টি শেয়ারের মধ্যে ৬২ দশমিক ৭৫ শতাংশ পরিচালক ও উদ্যোক্তাদের, প্রাতিষ্ঠানিক ১২ দশমিক ৮৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ২৪ দশমিক ৩৭ শতাংশ শেয়ার রয়েছে।
কর্ণফুলী ইন্স্যুরেন্স: আলোচ্য সময়ে কোম্পানিটি ছয় শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৫১ পয়সা এবং এনএভি হয়েছে ২০ টাকা ছয় পয়সা। এজিএম আগামী ২৭ জুন সকাল সাড়ে ১০টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস, ১৬০/এ, কাকরাইল, ঢাকায় অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ২০ মে।
‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৬০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪০ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২২ কোটি দুই লাখ টাকা।
কোম্পানির চার কোটি সাত লাখ তিন হাজার ৯৫৯টি শেয়ারের মধ্যে ২৯ দশমিক ২৭ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক ১৪ দশমিক ৫৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৬ দশমিক ২০ শতাংশ শেয়ার রয়েছে।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক: আলোচ্য সময় কোম্পানিটি সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে তিন টাকা ৮৯ পয়সা এবং এনএভি হয়েছে ২৩ টাকা আট পয়সা। এজিএম আগামী ৩১ মে বেলা ১১টায় গল্ফ গার্ডেন, আর্মি গল্ফ ক্লাব, বিমানবন্দর সড়ক, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকায় অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট আগামী ১০ মে।
কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫০৯ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৭২ কোটি ১৭ লাখ টাকা। কোম্পানির মোট ৫০ কোটি ৯৬ লাখ ৫৬ হাজার ৩৪টি শেয়ারের মধ্যে ৩৬ দশমিক ৬২ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক ২২ দশমিক ৮০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৪০ দশমিক ৫৮ শতাংশ শেয়ার রয়েছে।
বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: সদ্যসমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১০ শতাংশ বোনাস ঘোষণা করেছে। ওই সময় ইপিএস করেছে দুই টাকা এক পয়সা ও এনএভি ১৬ টাকা ৪১ পয়সা। আগামী ৭ জুন বেলা ১১টায় বিসিআইসি অডিটরিয়াম, ৩০-৩১ দিলকুশা, ঢাকায় এজিএম অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ১৭ মে।
কোম্পানিটি ২০০৭ সালে তালিকাভুক্ত হয়। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৩৮ কোটি ৪৫ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৬২ কোটি ২৩ লাখ টাকা।
কোম্পানিটির ১৩ কোটি ৮৪ লাখ ৫৪ হাজার ২২৩টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচাকদের ২৫ দশমিক ২৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৫ দশমিক ৮৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৮ দশমিক ৮৬ শতাংশ শেয়ার রয়েছে।

 

 

সর্বশেষ..



/* ]]> */