সপ্তাহের শেষদিনে বাজার নিম্নমুখী

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের শেষ কার্যদিবসে নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয় উভয় পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল  সবকটি সূচক কমার পাশাপাশি লেনদেন ও বেশিরভাগ শেয়ারদর নিম্নমুখী ছিল। লেনদেনের শুরু থেকেই শেয়ার বিক্রির চাপ বেশি ছিল। সময় যত গড়িয়েছে, বিক্রির চাপ ততই বেড়েছে। শেষ আধঘণ্টায় কেনার চাপ সামান্য বাড়লেও তা সূচকের দিক পরিবর্তন করতে পারেনি। লেনদেন শেষে প্রধান সূচক ১৫ পয়েন্ট কমে যায়। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র লক্ষ্য করা গেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স গতকাল ১৫ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ২৪ শতাংশ কমে ছয় হাজার ৩০২ দশমিক ৮৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক চার দশমিক ৩৬ পয়েন্ট বা দশমিক ৩০ শতাংশ কমে এক হাজার ৪০৭ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ছয় দশমিক ৬০ পয়েন্ট বা দশমিক ২৮ শতাংশ কমে দুই হাজার ২৯৫ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন কমে চার লাখ ২৭ হাজার ২৫১ কোটি ১৯ লাখ ৩১ হাজার টাকা হয়।

ডিএসইতে গতকাল লেনদেন হয় ৫১৮ কোটি ৭৬ লাখ ৪১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৫৭ লাখ ২৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন কমেছে ৫৭ কোটি ৮০ লাখ টাকা। এদিন ১৩ কোটি ৬৬ লাখ ৭৪ হাজার ৮৫৩টি শেয়ার এক লাখ ছয় হাজার ১৩ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১৪৮টির, অপরিবর্তিত ছিল ৫১টির দর।

টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ইউনাইটেড পাওয়ার। ৩৮ কোটি ২৭ লাখ টাকায় ১৯ লাখ ৭০ হাজার ৫০৬টি শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর এক টাকা বেড়েছে। এর পরের অবস্থানে ছিল ড্রাগন সোয়েটার, গ্রামীণফোন, ইফাদ অটোস, বারাকা পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট টেক্স, রেনাটা, লিগ্যাসি ফুটওয়্যার। সর্বোচ্চসংখ্যক শেয়ার লেনদেনকারী কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে উঠে আসে ড্রাগন সোয়েটার। কোম্পানিটির ৮৫ লাখ ৫১ হাজার ৩৭৫টি শেয়ার ১৭ কোটি ৯০ লাখ টাকায় লেনদেন হয়। এর পরের অবস্থানগুলোয় ছিল জেনারেশন নেক্সট, বারাকা পাওয়ার, এনবিএল, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, আল-আরাফা ব্যাংক, এক্সিম ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, সায়হাম টেক্স ও ইসলামী ব্যাংক।

৯ দশমিক ৪৯ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে লিগ্যাসি ফুটওয়্যার। এরপর সাত দশমিক ২১ শতাংশ বাড়ে মুন্নু সিরামিকের। ইস্টার্ন কেবল্সের দর সাত দশমিক শূন্য ছয় শতাংশ, ফাইন ফুডসের দর চার দশমিক ৭০ শতাংশ ও মিরাকল ইন্ডাস্ট্রিজের দর চার দশমিক ৫৯ শতাংশ বেড়েছে।

অন্যদিকে তিন দশমিক ৯৪ শতাংশ দর কমে পতনের শীর্ষে চলে আসে এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ডের। এরপর তিন দশমিক ১১ শতাংশ দর কমে ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্কের। পদ্মা লাইফের দর দুই দশমিক আট শতাংশ কমেছে। ইসলামিক ফিন্যান্সের দর দুই দশমিক ৭৯ শতাংশ, আইটি কনসালটেন্টসের দর দুই দশমিক ৭০ শতাংশ কমেছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৩৩ পয়েন্ট কমে ১১ হাজার ৭৮২ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৯৪ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত ছিল ২২টির দর।

সিএসইতে এদিন ২১ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের দিন লেনদেন হয় ৩০ কোটি ৩০ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। এ হিসেবে লেনদেন কমেছে প্রায় সাত কোটি। লেনদেনের শীর্ষে ছিল আল-আরাফা ইসলামী ব্যাংক। কোম্পানিটির এক কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়া লাফার্জ সুরমার এক কোটি সাত লাখ টাকার, বারাকা পাওয়ার ৭৯ লাখ, ইউনাইটেড পাওয়ার ৭১ লাখ, ড্রাগন সোয়েটার ৬৪ লাখ, জেনারেশন নেক্সট ৬২ লাখ, লিগ্যাসি ফুটওয়্যার ৫৭ লাখ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ৫৫ লাখ, ইসলামী ইন্স্যুরেন্স ৫৩ লাখ ও নাহি ক্যাপিটালের ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।