সফরের শুরুতেই হার টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ব্যস্ততায় পুরো ওয়ানডে দল একসঙ্গে নিউজিল্যান্ড যেতে পারেনি। তাই গতকাল মেহেদি হাসান মিরাজের নেতৃত্বে কোনোরকম একটা দল দাঁড় করিয়ে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নামে টাইগাররা। মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের ব্যাটে মাঝারি মানের স্কোর দাঁড় করায় সফরকারীরা। তার ওপর ভর করে মোস্তাফিজুর রহমান শেষ পর্যন্ত লড়াই করে। কিন্তু ২ উইকেটে হেরেই এ সফরের শুরুটা হয়েছে লাল-সবুজ প্রতিনিধিদের।
একমাত্র ওয়ানডে প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের কাছে ২ উইকেটে হেরেছে বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নেমে ৪৬.১ ওভারে ২৪৭ রান করে বাংলাদেশ। জবাবে ১১ বল আর ২ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।
গতকাল ব্যাটিংয়ের শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। ৮ ওভারে ৩১ রানের মধ্যেই সফরকারীরা হারিয়ে ফেলে চার উইকেট। যার শুরুটা করেন লিটন দাস। ড্রাইভ করতে গিয়ে সিøপে ধরা পড়েন তিনি। এরপর শর্ট বলে পুল করতে গিয়ে ক্যাচ দেন মুমিনুল হক। অফস্টাম্পের বাইরের লেংথ বলে কাভারে সহজ ক্যাচ দেন সৌম্য। অফস্টাম্পের বেশ বাইরের বল তাড়া করতে গিয়ে সিøপে ধরা পড়েন মিথুন। তবে পঞ্চম উইকেটে ঠিকই ২২ গজে দাঁড়িয়ে যান মুশফিক-মাহমুদউল্লাহ। জুটি গড়েন ১০৮ রানের। শেষ পর্যন্ত ৮ চারে ৬১ বলে ৬২ রান করে থার্ড ম্যানে ক্যাচে দিয়ে ফেরেন মুশি। কিছুক্ষণ পরই বোলারের ওপর চড়াও হতে গিয়ে ৮৮ বলে ৭২ রান করে ক্যাচ দিয়ে সাজঘরে হাঁটেন মাহমুদউল্লাহ।
মুশফিক-মাহমুদউল্লাহর বিদায়ের পর সাব্বির রহমানের ব্যাটে (৪১ বলে ৪০ রান) ভর করে আড়াইশর কাছাকাছি পৌঁছায় বাংলাদেশ। ৩৮ রানে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ড একাদশের সেরা বোলার ইয়ান ম্যাকপিক।
ব্যাটিংয়ের মতো বল হাতে শুরুটাও বাংলাদেশের ছিল বাজে। সে সুযোগে নিউজিল্যান্ড একাদশের দুই ওপেনার অ্যান্ড্র– ফ্লেচারের সঙ্গে শতরানের জুটি গড়েন অধিনায়ক জিত রাভাল। ৫০ ছোঁয়ার পর বাঁহাতি এই ব্যাটসম্যান নাঈম হাসানকে সুইপ করতে গিয়ে মুশফিককে ক্যাচ দিলে ভাঙে ১১৪ রানের জুটি। ৬৩ বলে খেলা রাভালের ৫২ রানের ইনিংস গড়া ৫টি চারে। পরে রাচিন রবিন্দ্রর সঙ্গে ৫০ রানের জুটিতে দলকে সহজ জয়ের পথে রেখেছিলেন ফ্লেচার। সেঞ্চুরির আশা জাগানো ডানহাতি ওপেনারকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন মোস্তাফিজ। ৯ চারে ১১২ বলে ৯২ রান করে ফেরেন ফ্লেচার। তার বিদায়ের পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। তবে শেষরক্ষা করতে পারেনি সফরকারীরা।
বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ৪৬.১ ওভারে ২৪৭ (লিটন ৩, মুমিনুল ৬, সৌম্য ১, মুশফিক ৬২, মিথুন ১, মাহমুদউল্লাহ ৭২, সাব্বির ৪০, মিরাজ ৭, নাঈম ১৭*, শফিউল ৪, মোস্তাফিজ ১২; হ্যাজেলডাইন ২/৪৬, ম্যাকপিক ৪/৩৮, ব্রাউন ১/৫৭, সোলিয়া ১/৩২, ফন ভারকম ০/৩৯, রবিন্দ্র ২/৩৪)
নিউজিল্যান্ড একাদশ: ৪৮.১ ওভারে ২৫১/৮ (রাভাল ৫২, ফ্লেচার ৯২, সোলিয়া ১১, রবিন্দ্র ১৭, অ্যালেন ৩০, ক্লার্ক ১৯, ফিলিপস ৪, চু ৭*, ফন ভারকম ০, হ্যাজেলডাইন ২*; শফিউল ০/৪০, মোস্তাফিজ ২/৩৩, মিরাজ ২/৪৬, নাঈম ১/৪৩, মাহমুদউল্লাহ ২/৩৭,
মুমিনুল ০/৯, সাব্বির ০/১১, সৌম্য ১/২৮)
ফল: নিউজিল্যান্ড একাদশ ২ উইকেটে জয়ী