সবজির দাম বৃদ্ধির কারণ কী?

শেয়ার বিজসহ বিভিন্ন সংবাদপত্রে সবজির দাম বৃদ্ধির খবর এসেছে। শীত, শৈত্যপ্রবাহ বা কুয়াশা এজন্য দায়ী কি না বা কতটা দায়ী, সেটা অবশ্য জানা যাচ্ছে না। দু-একজন খুচরা বিক্রেতার মন্তব্য থেকে এমন বিষয়ে সিদ্ধান্ত টানা বোধকরি ঠিক হবে না। গতকাল এ পত্রিকার ভেতরের পাতায় যশোরেও একইভাবে সবজির দাম কেজিতে ১০-১৫ টাকা বেড়ে যাওয়ার খবর রয়েছে।

আমরা স্মরণ করতে পারি, শীতের আগ দিয়ে সবজির দাম কম ছিল নাÑযদিও ততদিনে আগাম ফলনটি বাজারে চলে এসেছিল। কৃষকরা সবজির আগাম ফলন নিশ্চিত করেছিলেন এজন্য যে, অতিবর্ষণ ও বন্যায় তাদের অনেকে ক্ষতিগ্রস্ত হন এবার। সবজিতে অনেক ক্ষেত্রে কম সময়ে ভালো ফলন পাওয়া যায়, যদিও ব্যয় কমিয়ে আনা যায়নি। সবজি ফলিয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার ঘটনাও কম নয়। এই যে রাজধানী ও এর বাইরে সবজির বাড়তি দামের খবর পাওয়া গেলÑতার অর্থ এই নয় যে, উৎপাদকরা এর সুফল পাচ্ছেন। সেটা পেলে কিন্তু ভালোই হতো এবং সম্পন্ন ক্রেতারা হয়তো তা মেনেও নিতেন। সব সবজির দাম বেড়ে গেছে, এমন খবর অবশ্য নেই। দরিদ্র ক্রেতারা নিশ্চয়ই যেগুলোর দাম কম, সেসব এখন বেশি করে কিনছেন। এ শ্রেণির ক্রেতার জন্য অবশ্য চালের বাজার থেকে বড় কোনো সুখবর নেই। সেটি ঘটলে সবজির দাম বৃদ্ধিতেও তেমন কিছু আসত-যেত না।

দেশে সবজির উৎপাদন অনেক বেড়েছে; বলা যায় এতে এখন স্বয়ংসম্পূর্ণ আমরা। পেঁয়াজ, মরিচকে সবজি হিসেবে দেখা হলে অবশ্য বলতে হবে, এক্ষেত্রে কিছু পরনির্ভরতা আমাদের রয়েছে। কিছু টমেটোও পাশের দেশ থেকে আসে। মাঝে পেঁয়াজের দাম নিয়ে বেশ নাকাল হয়েছিল ভোক্তারা। চালের পর এটা হয়ে ওঠে বড় ইস্যু। এটি কোনোমতে অ্যাড্রেস করার পর সবজির দাম নতুন করে বেড়ে ওঠার খবর মিলল। একটি-দুটি নয়, একযোগে বেশ কিছু সবজির দাম বৃদ্ধির খবর রয়েছে। নিত্যপণ্যের দাম বাড়লে যাদের অভিযুক্ত করা হয়ে থাকে, তাদের এখন খতিয়ে দেখতে হবেÑকেন এ দাম বৃদ্ধি। এতে আকস্মিকতা রয়েছে কি না, সেটাও খতিয়ে দেখা হোক। সবজির বাজারে ‘সিন্ডিকেটবাজি’র অভিযোগও মাঝে মাঝে ওঠে। সেটা বাস্তবসম্মত কি না, তাও খতিয়ে দেখা হোক। দাম বৃদ্ধির সত্যিকারের কারণ থাকলে সেটাও জানানো হোক ভোক্তাদের।

শীতে সর্বস্তরের লোকই একটু বেশি শাকসবজি খেয়ে থাকে বা খেতে চায়। সবজি পরিভোগ স্বাস্থ্যগত কারণেও বাড়ছে। যাদের মাছ-মাংস খাওয়ার সক্ষমতা কম, তারা বিশেষ করে সবজি ওঠার সময়টার অপেক্ষায় থাকে। এসব কারণে সবজির দাম বৃদ্ধিও বড় খবর এখন। বাজারে সরবরাহ ঘাটতি আছে, এটা কেউ বলছে না। প্রচণ্ড শীতে সবজি পরিবহনে সমস্যা বেড়ে ওঠাই কারণ কি না, সেটা দেখতে হবে। এ যুক্তিতে শীত কমে এলে সবজির দামও কমে আসার কথা। বাজারে সে প্রভাবটাও আমরা দেখতে চাইব।