সব অনলাইন পদ্ধতিতে অর্থ লেনদেনের নির্দেশ

অমর একুশে গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় বিকাশের পাশাপাশি অন্য সব অনলাইন লেনদেন ব্যবস্থায় বইয়ের দাম পরিশোধ করা যাবে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল উচ্চ আদালত এ আদেশ দেন। একইসঙ্গে বই কেনার পর শুধু বিকাশ ও নগদে টাকা পরিশোধ করতে বাংলা একাডেমির নেওয়া সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

উচ্চ আদালতের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের (এম ফারুক) সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এর আগে গত শনিবার দৈনিক শেয়ার বিজে ‘বইমেলায় লেনদেনে ভোগান্তি: ডিজিটাল পেমেন্টে একচেটিয়া বিকাশ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। পরে গত রোববার এ বিষয়ে বই কেনার পর টাকা লেনদেনে বাংলা একাডেমির নেওয়া সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের শিক্ষক অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসাইন। তিনি তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ ও ‘অদৃশ্য প্রযুক্তি’ নামে একটি বইয়ের লেখক। গতকাল রিটকারী আদালতে উপস্থিত ছিলেন।

রিটের পক্ষের আইনজীবী অনীক আর হক জানান, বাংলা একাডেমির চেয়ারম্যান, মহাপরিচালক, ব্যবস্থাপক সচিব ও বইমেলার আয়োজক কমিটির সচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।