স্পোর্টস

সব ফরম্যাট থেকেই ম্যাককালামের বিদায়

ক্রীড়া ডেস্ক: নিউজিল্যান্ডের জার্সিতে সর্বশেষ ব্যাট হাতে মাঠে নেমেছিলেন ২০১৫ সালে। সে সময়েই আন্তর্জাতিক ক্রিকেটের ইতি টেনেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। তবে এ বিধ্বংসী নিয়োমিতই ঘরোয়া ও বিদেশি টি-টোয়েন্টি লিগ মাতাচ্ছিলেন। কিন্তু হঠাৎ করেই এবার সেখান থেকেও ব্যাট-প্যাড একবারে তুলে রাখার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন এ ডানহাতি। তার মানে আর কোনো ফরম্যাটেই সাবেক এ কিউই অধিনায়ককে দেখা যাবে না।
গ্লোবাল টি-টোয়েন্টি লিগে কানাডায় যুবরাজ সিংয়ের দল টরন্টো ন্যাশনালসের হয়ে এ মুহূর্তে ব্যস্ত রয়েছেন ম্যাককালাম। অবসরের ঘোষণা দেওয়ায় এটাই হয়তো হতে চলেছে তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট।
এ বছরের আগস্ট থেকে শুরু হতে যাওয়া ইউরো টি-টোয়েন্টি সø্যামে অংশ নেওয়ার কথা ছিল ম্যাককালামের। তিনি গ্লাসগো জায়ান্টসের অন্যতম আইকনিক ক্রিকেটার ছিলেন। তবে পরিবর্তিত পরিস্থিতিতে টুর্নামেন্টে মাঠে নামতে দেখা যাবে না নিউজিল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে।
হঠাৎ সব ধরনের ক্রিকেটকে গুডবাই ম্যাককালাম বলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে এভাবে, ‘২০ বছরের পেশাদার ক্যারিয়ারে যা পেয়েছি, তাতে আমি যারপরনাই গর্বিত। প্রথম দিন খেলতে নামার সময় যে স্বপ্নটা দেখেছিলাম, তার থেকে অনেক বেশি পেয়েছি। তবে গত কয়েক মাসে আমি উপলব্ধি করেছি, যাত্রাটা বজায় রাখা কঠিন হযে দাঁড়াচ্ছে।’
আন্তর্জাতিক ক্যারিয়ারের বাইরে ক্যারিয়ারে ৩৭০টি টি-টোয়েন্টি খেলেছেন ম্যাককালাম। যেখানে সাতটি সেঞ্চুরি ও ৫৫টি হাফসেঞ্চুরিতে এ ডানহাতি করেছেন ৯৯২২ রান। ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইলের পরেই টি-টোয়েন্টিতে তার সর্বোচ্চ রান।

 

সর্বশেষ..



/* ]]> */