সাদার্ন ইউনিভার্সিটিতে পোস্ট সেলফ অ্যাসেসমেন্ট ইমপ্রুভমেন্ট প্ল্যান

সাদার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের উদ্যোগে সম্প্রতি পোস্ট সেলফ অ্যাসেসমেন্ট ইমপ্রুভমেন্ট প্ল্যান শীর্ষক কর্মশালা ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। এতে অর্থায়ন করেছে বিশ্বব্যাংক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পরিচালিত হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেনসমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে এই পিয়ার রিভিউ কার্যক্রমটি অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় আগামীতে ইউনিভার্সিটির শিক্ষা-গবেষণার মানোন্নয়নের জন্য পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হবে।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা। আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, কম্পিউটার সায়েন্স বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মো. আবুল মনসুর চৌধুরী, আইকিউএসি’র পরিচালক প্রফেসর এজেএম নুরুদ্দীন চৌধুরী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, রেজিস্ট্রার ড. ইঞ্জিনিয়ার মোজাম্মেল হকসহ সেলফ অ্যাসেসমেন্ট কমিটির সদস্যরা।
উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, গবেষণাকাজে সাদার্ন ইউনিভার্সিটি এগিয়ে যাচ্ছে। বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে সাদার্নের গবেষণাকর্ম নিয়মিত প্রকাশিত হচ্ছে। আটটি বিভাগ সফলভাবে পিয়ার রিভিউ কার্যক্রম শেষ করেছে। বিদেশি বিশেষজ্ঞসহ পিয়ার রিভিউ কমিটির সদস্যরা সাদার্ন ইউনিভার্সিটির কাজে প্রশংসা ও সন্তোষ প্রকাশ করেছেন। বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে গবেষণার মাধ্যমে নতুন কিছু সৃষ্টি করা। শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষার মাধ্যমে প্রযুক্তিকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনে মনোনিবেশ করতে হবে।
দিনব্যাপী কর্মশালায় কম্পিউটার সায়েন্স বিভাগের বিভিন্ন পরিকল্পনা ও উদ্দেশ্য সম্পর্কে তথ্যভিত্তিক আলোচনা করেন বিভাগের এসএ কমিটির সদস্যরা। তারা পরিকল্পনা বাস্তবায়নে সবার সম্মিলিত প্রচেষ্টা ও আন্তরিকভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।