কোম্পানি সংবাদ

সাপ্তাহিক দরপতনের শীর্ষে রূপালী লাইফ ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সাপ্তাহিক দরপতনের তালিকার শীর্ষে উঠে আসে রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির দর কমেছে ১৯ দশমিক ৩৩ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
রূপালী লাইফের সপ্তাহজুড়ে লেনদেন হয় ১০ কোটি ১৫ লাখ ৭৫ হাজার টাকার। গড়ে প্রতিদিন লেনদেন হয় ২০ লাখ ৩১ হাজার ৫০০ টাকার।
এদিকে সপ্তাহের শেষদিনে ডিএসইতে কোম্পানিটির শেয়ার দর দশমিক ৮৪ শতাংশ বা ৬০ পয়সা কমে সর্বশেষ লেনদেন হয় ৭২ টাকায়। লেনদেন শেষে সর্বশেষ দর হয় ৭১ টাকা ৮০ পয়সা। ওইদিন কোম্পানিটির এক লাখ সাত হাজার ৫২২টি শেয়ার ৪৮৬ বার হাতবদল হয়, যার বাজারদর ৭৬ লাখ ৭৫ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিন্ম ৭০ টাকা থেকে সর্বোচ্চ ৭৩ টাকায় ওঠানামা করে। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ১১২ টাকা ৩০ পয়সা। সর্বনিন্ম দর ৩৭ টাকা ৭০ টাকা।
কোম্পানিটি সর্বশেষ ২০১৭ সালে আট শতাংশ নগদ ও চার শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে। কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৮ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির দুই কোটি ৮৮ লাখ ৪৮ হাজার ৭৪৮টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩১ দশমিক ৬৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক ছয় দশমিক ৭৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী চার শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৭ দশমিক ৫৯ শতাংশ শেয়ার।
দরপতনের তালিকায় দ্বিতীয় স্থানে ছিল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। গত সপ্তাহজুড়ে শেয়ারটির দর ১৫ দশমিক ২৩ শতাংশ কমেছে। গত সপ্তাহে কোম্পানিটির ১৩ কোটি ৯০ লাখ ৬১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। গড়ে প্রতিদিন লেনদেন হয় দুই কোটি ৭৮ লাখ ১২ হাজার ২৮৬ টাকা।
দরপতনের তালিকায় তৃতীয় স্থানে ছিল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারদর ১২ দশমিক ৫০ শতাংশ কমেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির তিন কোটি ৬৭ লাখ ২৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। গড়ে প্রতিদিন লেনদেন হয় ৭৩ লাখ ৪৪ হাজার ৬৪৩ টাকা।
১১ দশমিক ৯০ শতাংশ কমে চতুর্থ অবস্থানে উঠে আসে ন্যাশনাল ফিড মিল। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১০ কোটি ৪২ লাখ ৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। গড়ে প্রতিদিন লেনদেন হয় দুই কোটি আট লাখ ৪১ হাজার ৯৭০ টাকার শেয়ার।
এরপরে পঞ্চম অবস্থানে উঠে আসে স্টান্ডার্ড ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে ১০ দশমিক ৮৮ শতাংশ দর কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন হয় পাঁচ কোটি ২৫ লাখ ২২ হাজার ৪৪৮ টাকার। গড়ে প্রতিদিন লেনদেন হয় এক কোটি পাঁচ লাখ চার হাজার ৪৯০ টাকার। তালিকায় ষষ্ঠ অবস্থানে উঠে আসে সোস্যাল ইসলামী ব্যাংক। দর কমেছে ৯ দশমিক ৩৮ শতাংশ। সপ্তাহজুড়ে কোম্পানিটির চার কোটি ৬১ লাখ ৭২ হাজার ৭৫৯ টাকার শেয়ার লেনদেন হয়। গড়ে প্রতিদিন লেনদেন হয় ৯২ লাখ ৩৪ হাজার টাকার। দরপতনে সপ্তম অবস্থানে ছিল ড্যাফোডিল কম্পিউটার্স। সপ্তাহজুড়ে শেয়ারটির দর আট দশমিক ১৫ শতাংশ কমেছে। সপ্তাহজুড়ে লেনদেন হয় চার কোটি ৮৯ লাখ তিন হাজার টাকার। গড়ে প্রতিদিন লেনদেন হয় ৯৭ লাখ ৮০ হাজার ৬৪৮ টাকার। অষ্টম অবস্থানে থাকা ডাচ্-বাংলা ব্যাংকের আট দশমিক শূন্য পাঁচ শতাংশ দরপতন হয়, সপ্তাহজুড়ে লেনদেন হয় ১৪ কোটি ১১ লাখ ৮১ হাজার টাকর। আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ডের দর সাত দশমিক ৫০ শতাংশ কমেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৬৬ লাখ ১৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এক্সিম ব্যাংকের ছয় দশমিক ৬১ শতাংশ দরপতন হয়। সপ্তাহজুড়ে লেনদেন হয় ২০ কোটি ৯ লাখ ৯৭ হাজার ৬৭৮ টাকার শেয়ার।

সর্বশেষ..



/* ]]> */