সাপ্তাহিক লেনদেনের ৪.৯৫ শতাংশ বিবিএস কেব্লসের

নিজস্ব প্রতিবেদক: প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস কেব্লস লিমিটেড ১৩০ কোটি টাকার শেয়ার লেনদেন করেছে, যা মোট লেনদেনের চার দশমিক ৯৫ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
গত সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট এক কোটি সাত লাখ ৪৯ হাজার ৭৩৮টি শেয়ার হাতবদল হয়েছে, যার বাজারদর ১৩০ কোটি ছয় লাখ ১৬ হাজার টাকা, যা মোট লেনদেনের চার দশমিক ৯৫ শতাংশ। কোম্পানির শেয়ারদর আগের সপ্তাহের চেয়ে এক দশমিক ৫২ শতাংশ বেড়েছে।
সর্বশেষ কার্যদিবসে শেয়ারদর দুই দশমিক ১৩ শতাংশ বা দুই টাকা ৬০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১১৯ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১১৯ টাকা ৯০ পয়সা। দিনজুড়ে ২১ লাখ ৬৫ হাজার ৬৩৩টি শেয়ার মোট তিন হাজার ৪৪০ বার হাতবদল হয়, যার বাজারদর ২৬ কোটি ৩১ লাখ ২৫ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১১৯ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১২৩ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ৭০ টাকা ১০ পয়সা থেকে ১৫৮ টাকার মধ্যে ওঠানামা করে।
২০১৭ সালে ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা ১২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ১৭ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১৭ টাকা ৩৪ পয়সা ও ১৬ টাকা ৮৭ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ৪১ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা।
কোম্পানিটির মোট ১৩ কোটি ৮০ লাখ শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের রয়েছে ৩৩ দশমিক ৩৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১১ দশমিক ২৫ শতাংশ, বিদেশি দশমিক ১৫ শতাংশ এবং বাকি ৫৫ দশমিক ২৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।