সা ত কা হ ন: প্রাচ্য পলাশ

 

চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ গণমানুষের জীবনের কথা তুলে ধরেন। এ নেশা তার জ্ঞান হওয়ার পর থেকেই। সেই নেশা তাকে পৌঁছে দিয়েছে বৃহৎ ও সর্বাধিক সংবেদনশীল গণমাধ্যম চলচ্চিত্র নির্মাণে। গণমাধ্যমের সঙ্গে সম্পৃক্ততা এক দশকের বেশি হলেও নির্মাণে যুক্ত হয়েছেন বছর তিনেক আগে। অল্প সময়ের মধ্যেই দর্শক মহলে আলো ছড়াতে শুরু করেছেন তিনি।

সম্প্রতি প্রাচ্য পলাশ ইউটিউবে মুক্ত করেছেন তার নিজস্ব নির্মাণভিত্তিক চ্যানেল প্রাকৃত টিভি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্য চলচ্চিত্র, অ্যাড ফিল্ম, টেলিফিল্ম, ফিচার ফিল্ম প্রভৃতি ক্যাটেগরির প্রায় ৪০টি কনটেন্ট রয়েছে এ চ্যানেলে। প্রাচ্য পলাশ নির্মিত চলচ্চিত্রগুলোয় বিষয়বস্তুগত বৈচিত্র্য খুঁজে পাচ্ছেন বোদ্ধা দর্শক। বিশেষ করে তার নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দ্য অ্যামাজিং মেটাল’, ‘সমৃদ্ধির স্পন্দন’, ‘মাইলস্টোন প্লাস’, ‘ক্যাপ্টেন জাহাঙ্গীর স্মরণে’, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য সানসেট, অ্যান আনফিনিসড ড্রিম’, ‘লাইফ ইজ নট আ থিওরি’, ‘দ্য হার্ট ব্রেকার’, ‘নিরবধি’ চলচ্চিত্র দর্শককে নতুনত্বের স্বাদ দিতে সক্ষম হয়েছে। তরুণ এ নির্মাতা খ্যাতি বা পুরস্কারের আশায় কাজ করেন না। তিনি সমাজকে দিয়ে যেতে চান, যা সমাজ পাওয়ার দাবিদার।

তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশের জš§ চাঁপাইনবাবগঞ্জে। দেশের শীর্ষ পর্যায়ের শিল্পীদের নিয়ে কাজ করার পরও তিনি চাঁপাইনবাবগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনকে এগিয়ে নিতে ভূমিকা রাখছেন। জেলার আগ্রহী ছেলেমেয়েদের অভিনয়, মডেলিং, সিনেমাটোগ্রাফি প্রভৃতি বিষয়ের সঙ্গে পরিচিত করে তুলছেন। চেষ্টা চালিয়ে যাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জে প্রোডাকশন হাউস গড়ে তোলার। নির্মাতার প্রত্যক্ষ ভূমিকা ছাড়া এসব কাজ অগ্রসর হতে পারে না, তাই আগ্রহীদের সর্বাত্মক সহযোগিতা করে চলেছেন তিনি। ইতোমধ্যে এ জেলায় কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। নির্মাণগুলো বেশ আলোচিত ও প্রসংশিত হয়েছে। তার পথচলা অবারিত থাকুক প্রতিনিয়ত, চলচ্চিত্র নির্মাণে সমৃদ্ধ হয়ে উঠুক চলচ্চিত্র জগতÑএমন প্রত্যাশা চাঁপাইনবাবগঞ্জবাসীর।

 

ফারুক আহমেদ চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ