সা ত কা হ ন: ফখরুল ইসলাম চৌধুরী

ফখরুল ইসলাম চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট’ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ‘ভূমধ্যসাগরীয় বনবিদ্যা ও প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা’ বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। স্পেনের লেইডা বিশ্ববিদ্যালয় ও ইতালির তুশিয়া বিশ্ববিদ্যালয় যৌথভাবে স্নাতকোত্তর ডিগ্রি দেবে।

তিনি ইরাসমুস মুন্ডুস অ্যাসোসিয়েশনের (ইমা) একজন রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করার পর ‘পরিবেশ ব্যবস্থাপনা’-বিষয়ক আন্তর্জাতিক এনজিওতে আইইউসিএনওউইনরক ইন্টার্নিশিপও করেছেন। বর্তমানে ‘রাতে পত্ররন্ধ্র খোলা থাকার প্রভাবক’ (ড্রাইভারস  অব স্টোমাটাল কন্ডাক্টটেন্স) নিয়ে গবেষণা করছেন। দেশের বাইরে পড়তে আগ্রহীদের উদ্দেশে তিনি বলেন, স্নাতক শেষ হওয়ার আগেই প্রস্তুতি শুরু করা উচিত। লক্ষ্যে পৌঁছানোর আগ পর্যন্ত লেগে থাকতে হবে। ইরাসমুস মুন্ডুস নিয়ে যেকোনো সহযোগিতায় সবার পাশে থাকবে ইমা।

পাদটীকা: ইউরোপীয় কমিশনের অর্থায়নে পরিচালিত বৃত্তি কর্মসূচি ‘ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ’। এর আওতায় শিক্ষাবৃত্তির পাশাপাশি বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সঙ্গে সংস্কৃতির আদান-প্রদান করা যায়। প্রতি বছর এই শিক্ষাবৃত্তি দেওয়া হয়।

পরবর্তী বছরের সেপ্টেম্বর সেমিস্টারের জন্য সাধারণত অক্টোবর থেকে জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত এই বৃত্তির জন্য আবেদন করা যায়। আবেদন করার সময়সীমা ও ন্যূনতম যোগ্যতা বিষয়ভেদে ভিন্ন।

 

আজিজ মুনির

ভ্রিজি ইউনিভার্সিটি ব্রাসেলস (ভিইউবি), বেলজিয়াম

azizmonir7Ñgmail.com