হোম শেষ পাতা সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার পাবেন ১২ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান

সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার পাবেন ১২ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

নিজস্ব প্রতিবেদক: ১৩তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার-২০১৭ পাবেন ১২ জন ক্ষুদ্র উদ্যোক্তা ও দুটি প্রতিষ্ঠান। বাংলাদেশের অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোক্তাদের অবদানের স্বীকৃতি ও ক্ষুদ্র শিল্প স্থাপনের উদ্যোগকে উৎসাহিত করা এবং ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হবে।

গতকাল রাজধানীর ডেইলি স্টার ভবনের সম্মেলন কক্ষে ১৩তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার-২০১৭-এর আনুষ্ঠানিক কার্যক্রম ঘোষণা করা হয়েছে। যৌথভাবে এ কার্যক্রমের আয়োজন করেছে সিটি ব্যাংক এনএ, বাংলাদেশ, সাজেদা ফাউন্ডেশন ও ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ)। উদ্যোক্তাদের আবেদন যাচাই-বাছাই করে এ পুরস্কার দেওয়া হবে। আগামী অক্টোবরের মধ্যে আবেদনের ফরম ছাড়া হবে। আবেদনের সময়সীমা এক মাস।

জানা গেছে, ১৩তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার মোট ছয়টি বিভাগে দুটি প্রতিষ্ঠান ও ১২ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে দেওয়া হবে। বিভাগগুলো হলোÑবছরের শ্রেষ্ঠ সৃজনশীল ক্ষুদ্রঋণ প্রদানকারী সংস্থা, বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্রঋণ প্রদানকারী সংস্থা, বছরের শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানার আপ; বছরের শ্রেষ্ঠ মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানারআপ; বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানারআপ; বছরের শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা এবং প্রথম ও দ্বিতীয় রানারআপ।

বছরের শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা, বছরের শ্রেষ্ঠ মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা, বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা এবং বছরের শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তারা প্রত্যেকে তিন লাখ ৫০ হাজার টাকা করে পাবেন।

এছাড়া বছরের শ্রেষ্ঠ কৃষি ক্ষুদ্র উদ্যোক্তা, বছরের শ্রেষ্ঠ মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা, বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা এবং বছরের শ্রেষ্ঠ তরুণ ক্ষুদ্র উদ্যোক্তা বিভাগের প্রত্যেক প্রথম রানারআপ বিজয়ীরা পাবেন এক লাখ ৫০ হাজার টাকা এবং দ্বিতীয় রানারআপ বিজয়ীরা পাবেন এক লাখ টাকা করে।

১৩তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কারের উপদেষ্টা পরিষদের চেয়ারপারসন ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের বিকাশে পুরস্কার বড় ভূমিকা রাখে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতের বিকাশ এবং কৃষি ও মৎস্য চাষ বেশ বড় ভূমিকা রাখছে। যদিও আমরা গার্মেন্টস এবং রেমিট্যান্সের কথাই বেশি বলে থাকি। এ পুরস্কার দেওয়ার মাধ্যমে আমরা সার্থক ক্ষুদ্র উদ্যোক্তা বের করে নিয়ে আসব।

১৩তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কারের উপদেষ্টা পরিষদের সদস্যদের মধ্যে আরও যারা উপস্থিত ছিলেন তারা হলেনÑঅ্যাসোসিয়েশন ফর সোশ্যাল অ্যাডভান্সমেন্টের (আশা) সিনিয়র ডেপুটি প্রেসিডেন্ট এম. আবদুল আজিজ, পল্লী-কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক এমএ করিম। এছাড়া আয়োজকদের মধ্য থেকে সাজেদা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাহেদা ফিজ্জা কবীর, ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের নির্বাহী পরিচালক আবদুল আউয়ালসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে চ্যানেল আই ও ডেইলি স্টার এ আয়োজনে অন্যতম দুটি সহযোগী সংস্থা। এছাড়া পিকেএসএফ এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) বরাবর এ পুরস্কার প্রদানে কারিগরি ও নৈতিক সমর্থন দিয়ে আসছে।

প্রসঙ্গত, এ বছর বাংলাদেশসহ পৃথিবীর ৩০টি দেশে প্রায় ৩০ লাখ ইউএস ডলার সমমূল্যের পুরস্কার প্রদান করবে সিটি ফাউন্ডেশন। বিশ্বব্যাপী সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার আয়োজনের উদ্দেশ্যে সিটি ফাউন্ডেশন বিগত ১২ বছরে ১৮ দশমিক দুই মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করেছে এবং প্রায় ৯ মিলিয়ন ইউএস ডলার সমমূল্যের পুরস্কার ছয় হাজার জন ক্ষুদ্র উদ্যোক্তাকে প্রদান করেছে।