সিটি ব্যাংকের ৭০০ কোটি টাকার বন্ড অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: সিটি ব্যাংকের ৭০০ কোটি টাকার নন-কনভার্টিবল ফ্লোটিং রেট সাব-অর্ডিনেট বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বিএসইসির কমিশন সভায় তা অনুমোদন দেওয়া হয়।
জানা গেছে, টায়ার-টু ক্যাপিটাল বেসের শর্ত পূরণে বন্ড ইস্যুর মাধ্যমে সংগ্রহকৃত অর্থ ব্যবহার করবে সিটি ব্যাংক। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। এ বন্ডের ট্রাস্ট্রি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে দায়িত্ব পালন করছে ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড ও সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।
নতুন ইস্যুকৃত বন্ডটির মেয়াদ হবে সাত বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে, রিডিমঅ্যাবল, আনসিকিউরড, ও আনলিস্টেড। বন্ডটি সাত বছরে ফুল রিডেম্পশন হবে, যা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীরা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।
ব্যাংক খাতের কোম্পানি হিসেবে ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় সিটি ব্যাংক। ব্যাংকটি সর্বশেষ বছরে কর-পরবর্তী মুনাফা করেছে ৩৪৫ কোটি ৮৬ লাখ টাকা। এ সময়ে বিনিয়োগকারীদের ১৯ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল তিন টাকা ৯০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৮ টাকা ৪০ পয়সা।
‘এ’ ক্যাটেগরির কোম্পানিটির এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন হচ্ছে ৯৬৭ কোটি ৯৮ লাখ ৭০ হাজার টাকা।