সুইস প্রেসিডেন্ট ঢাকায়

শেয়ার বিজ ডেস্ক : সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট আঁলা বেরসে চার দিনের সফরে আজ রবিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকা পৌঁছেছেন। বেলা সোয়া ১টার দিকে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সুইস প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানিয়েছেন।

সুইজারল্যান্ডের কোনো প্রেসিডেন্টের এটাই বাংলাদেশে প্রথম আনুষ্ঠানিক সফর। তার এই সফরে আলোচনায় দু’টি বিষয় বেশি গুরুত্ব পাবে—মিয়ানমারে সংঘটিত রোহিঙ্গা সংকটে গুরুতর প্রভাবিত বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং দুই দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা।
বাংলাদেশে সুইস দূতাবাস সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট আঁলা আঁলা বেরসের। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও সাক্ষাৎ করবেন।
উচ্চ পর্যায়ের এই সাক্ষাতে দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর জোর দেওয়ার পাশাপাশি অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদারের বিষয়ে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং বহুপক্ষীয় অঙ্গনে সহযোগিতার বিষয়গুলোও আলোচনায় গুরুত্ব পাবে।

সফরে প্রেসিডেন্ট বেরসে আগামী মঙ্গলবার কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। প্রসঙ্গত, মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা দিয়ে আসছে।
সফরে সুইস প্রেসিডেন্ট নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন, যার সঙ্গে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত।
উল্লেখ্য, উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সুইজারল্যান্ড ও বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতায় বাংলাদেশ বরাবর একটি অগ্রাধিকারপ্রাপ্ত দেশ। দুই দেশের দ্বিপক্ষঅয় অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুই দেশের বাণিজ্য আগের চেয়ে দ্বিগুণ হয়েছে।