কোম্পানি সংবাদ

সূচক ও বেশিরভাগ কোম্পানির দরপতন

নিজস্ব প্রতিবেদক: উভয় পুঁজিবাজারে দরপতন অব্যাহত গতিতে চলছে। বেশিরভাগ শেয়ারের দরপতন এবং সব সূচকের নেতিবাচক গতিতে লেনদেন শেষ হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মাত্র ৩০ শতাংশ কোম্পানির শেয়ারদর বাড়লেও কমেছে ৫০ শতাংশের দর। লেনদেন আগের দিনের থেকে সামান্য বেড়েছে। লেনদেনের শুরুতে ৪৫ মিনিট সূচক ঊর্ধ্বমুখী হওয়ার চেষ্টা করলেও শেষ পর্যন্ত সূচকের নি¤œমুখী গতি দিয়ে লেনদেন শেষ হয়। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও শেয়ারদর লেনদেনে ছিল নিন্মগতি।
বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ৮৮ পয়েন্ট বা দশমিক ৪১ শতাংশ কমে পাঁচ হাজার ১৯৬ দশমিক ০৩ পয়েন্টে অবস্থান করে।
ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৯ দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ৭৬ শতাংশ কমে এক হাজার ১৯৪ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১২ দশমিক ৬৯ পয়েন্ট বা দশমিক ৬৯ শতাংশ কমে এক হাজার ৮১২ দশমিক ৮১ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন তিন লাখ ৮৩ হাজার ৫০৭ কোটি টাকা হয়। ডিএসইতে গতকাল লেনদেন হয় ২৫৬ কোটি ২৭ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৫১ কোটি ৩৬ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ৪ কোটি ৯১ লাখ টাকা। এদিন ৯ কোটি ২৭ লাখ ৯৬ হাজার ২৮৮টি শেয়ার ৭১ হাজার ৭২ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৪১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৭৩টির ও অপরিবর্তিত ছিল ৬৫টির দর।
গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ব্র্যাক ব্যাংক। কোম্পানিটির ১৭ কোটি সাত লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর কমেছে এক টাকা ১০ পয়সা। দ্বিতীয় অবস্থানে থাকা ফরচুন শুজের ১১ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর ১০ পয়সা কমেছে। স্কয়ার ফার্মার ১১ কোটি ১৫ লাখ টাকা লেনদেন হয়। দর কমেছে চার টাকা। এর পরের অবস্থানে থাকা প্রিমিয়ার ব্যাংকের ৮ কোটি ৯৯ লাখ টাকা, আইএফআইসি ব্যাংকের সাত কোটি ৮৬ লাখ টাকা, ফাস ফাইন্যান্সের পাঁচ কোটি ৭০ লাখ টাকা, মন্নু সিরামিকের পাঁচ কোটি ৫৮ লাখ টাকা, ওয়েম্যাক্স ইলেকট্রোডের পাঁচ কোটি ৩৫ লাখ টাকা, লিগ্যাসি ফুটওয়্যারের পাঁচ কোটি টাকা ও এসএস স্টিলের চার কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
৯ দশমিক ৯০ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে ইউনাইটেড ইন্স্যুরেন্স। এরপরে প্রিমিয়ার সিমেন্টের দর পাঁচ দশমিক ৯৯ শতাংশ, ন্যাশনাল ফিড মিলের দর পাঁচ দশমিক ১২ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের দর চার দশমিক ৮২ শতাংশ, সোনারবাংলা ইন্স্যুরেন্সের দর চার দশমিক ৫৪ শতাংশ, আইএফআইসি ব্যাংকের দর চার দশমিক ৫০ শতাংশ, প্রিমিয়ার লিজিংয়ের দর চার দশমিক ০৫ শতাংশ এবং পপুলার লাইফের দর তিন দশমিক ৭২ শতাংশ বেড়েছে। এর পরের অবস্থানগুলোতে ছিল প্রিমিয়ার ব্যাংক ও ফাস ফাইন্যান্স।
অন্যদিকে ড্যাফোডিল কম্পিউটার্সের দর চার দশমিক ৬৪ শতাংশ কমেছে। এসএস স্টিলের দর চার দশমিক ৪০ শতাংশ, আমরা নেটওয়ার্কের দর চার দশমিক ২৪ শতাংশ, ফার্স্ট ফাইন্যান্সের দর চার শতাংশ, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের দর তিন দশমিক ৮৪ শতাংশ, গ্রীন ডেল্টা ইন্সুরেন্সের দর তিন দশমিক ৭৯ শতাংশ, একমি ল্যাবের দর তিন দশমিক ৩১ শতাংশ, আরএন স্পিনিংয়ের দর তিন দশমিক ২২ শতাংশ, ব্র্যাক ব্যাংকের দর দুই দশমিক ৯৬ শতাংশ এবং সায়হাম কটনের দর দুই দশমিক ৮৯ শতাংশ কমেছে।
সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৩২ দশমিক ৬০ পয়েন্ট বা দশমিক ৩৩ শতাংশ কমে ৯ হাজার ৬৩২ দশমিক ৪১ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৫০ দশমিক ২৮ পয়েন্ট বা দশমিক ৩১ শতাংশ কমে ১৫ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২০৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত ছিল ৩২টির দর।
সিএসইতে এদিন ১১ কোটি ৭১ লাখ ১৯ হাজার ১৯৩ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৪ কোটি ৫৪ লাখ ৮৭ হাজার ৯৮২ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে লেনদেন কমেছে দুই কোটি ৮৩ লাখ টাকা। সিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে অবস্থান করে ফিনিক্স ইন্স্যুরেন্স। কোম্পানিটির ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এরপর মাইডাস ফাইন্যান্সের ৬৩ লাখ, এভিন্স টেক্সটাইলের ৫৮ লাখ টাকার, প্রিমিয়ার লিজিংয়ের ৫৫ লাখ টাকার, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৫৩ লাখ টাকার ও ন্যাশনাল ফিড মিলের ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

সর্বশেষ..