সূচক বাড়লেও কমেছে লেনদেন

হাসানুজ্জামান পিয়াস: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফেঅন, স্কয়ার ফার্মা, বার্জার পেইন্ট, ইফাদ অটোস, সিটি ব্যাংকের ওপর ভর করে বুধবার (১৪ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। এছাড়া ডিএসই’তে টানা তিন দিন সূচক-লেনদেন পতনের পর আজ সূচকের সামান্য উত্থান হয়েছে। দিনশেষে লেনদেন ২২৪ কোটি টাকায় দাঁড়িয়েছে। এবং ডিএসইর সার্বিক সূচক বেড়েছে শূন্য দশমিক ২০ শতাংশ বা ১১ দশমিক ৪০ পয়েন্ট।

তথ্যমতে, সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইতে সূচকের উত্থান ও পতনের মিশ্র চিত্র দেখা যায়। বাজারের লেনদেন বৃদ্ধিতে মুন্নু সািরমিক, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ফরচুন শুজ, নাহি অ্যালুমিনিয়াম, মার্কেন্টাইল ব্যাংক ও এসিআই লিমিটেডের অন্যতম ভূমিকা ছিল।

অন্যদিকে সূচকের গতি বৃদ্ধিতে গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মা, বার্জার পেইন্ট, ইফাদ অটোস, সিটি ব্যাংক ও লিন্ডে বাংলাদেশের ভূমিকা ছিল।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৩টি, কমেছে ৯২টির এবং ৪৯টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইতে প্রায় ৬ কোটি ৭৫ লাখ শেয়ার ও ইউনিট ৬৮ হাজার ৭১১ বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ২২৪ কোটি ৮ লাখ ৭ হাজার টাকা।