সূচক বৃদ্ধির নেপথ্যে গ্রামীণফোন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

 

হাসানুজ্জামান পিয়াস: ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, ডরিন পাওয়ার, ইসলামী ব্যাংক, গ্রামীণফোন ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের ওপর ভর করে বুধবার (৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। দিনশেষে লেনদেন ৫৭৬ কোটি টাকায় দাঁড়িয়েছে। দিনশেষে ডিএসইর সার্বিক সূচক বেড়েছে শূন্য দশমিক ৬০ শতাংশ বা ৩৮ দশমিক ৩০ পয়েন্ট।

তথ্যমতে, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় এবং শেষ সময় পর্যন্ত সে ধারা অব্যাহত ছিল। বাজারের লেনদেন বৃদ্ধিতে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি দুই দশমিক ৮৩, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং দুই দশমিক ৪৬, ডরিন পাওয়ার দুই দশমিক ৩৮, ইসলামী ব্যাংক এক দশমিক ৬৫, গ্রামীণফোন এক দশমিক ৩৩ ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের শূন্য দশমিক ৬৬ শতাংশ ভূমিকা ছিল।

অন্যদিকে সূচকের গতি বৃদ্ধিতে গ্রামীণফোন ১৪ দশমিক ৮৩, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো চার দশমিক ৭৯, স্কয়ার ফার্মা চার দশমিক ১৭, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি তিন দশমিক ৩০ ও আইসিবি দুই দশমিক ৭৩ শতাংশ ভূমিকা ছিল।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৫টি, কমেছে ১০১টির এবং ৪০টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে প্রায় ১৫ কোটি চার লাখ শেয়ার ও ইউনিট এক লাখ ১১ হাজার ৪০ বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ৫৭৬ কোটি ৫৭ লাখ ২৫ হাজার টাকা।