সূচক-লেনদেন পতনে শেষ হলো বছরের প্রথম সপ্তাহ

হাসানুজ্জামান পিয়াস: লিগ্যাসি ফুটওয়্যার, ইফাদ অটোস, প্যারামাউন্ট টেক্সটাইল, বারাকা পাওয়ার, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি ও রেনাটা লিমিটেডের ওপর ভর করে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। দিনশেষে লেনদেন ৫১৮ কোটি টাকায় দাঁড়িয়েছে। দিনশেষে ডিএসইর সার্বিক সূচক কমেছে শূন্য দশমিক ২৪ শতাংশ বা ১৫ দশমিক ৪২ পয়েন্ট।

তথ্যমতে, সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হওয়ার পরই বাজারের গতি পতন শুরু হয় এবং শেষ সময় পর্যন্ত সে ধারা অব্যাহত ছিল। বাজারের লেনদেন পতনে গ্রামীণফোন এক দশমিক ৬০, লাফার্জ সুরমা সিমেন্ট এক দশমিক ১৪, ও স্কয়ার ফার্মা লিমিটেডের শূন্য দশমিক ৭২ শতাংশ ভূমিকা ছিল।

অন্যদিকে সূচকের গতি পতনে গ্রামীণফোন ১৮ দশমিক চার, স্কয়ার ফার্মা দুই দশমিক ৭৭, ইসলামী ব্যাংক এক দশমিক ৬৫, লাফার্জ সুরমা সিমেন্ট এক দশমিক ৫৯ ও সামিট পাওয়ার এক দশমিক ২৮ শতাংশ ভূমিকা ছিল।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টি, কমেছে ১৪৮টির এবং ৫১টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে প্রায় ১৩ কোটি ৬৬ লাখ শেয়ার ও ইউনিট এক লাখ ছয় হাজার ১৩ বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ৫১৮ কোটি ৭৬ লাখ ৪১ হাজার টাকা।