সেরা ১০ বিলাসবহুল পণ্য বিক্রেতা কোম্পানি

শেয়ার বিজ ডেস্ক: ২০১৬ সালে বিশ্বের সবচেয়ে বিলাসবহুল পণ্য উৎপাদনকারী ১০০টি প্রতিষ্ঠান ২১৭ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করেছে। গবেষণা প্রতিষ্ঠান ডেলোয়েট ফ্রান্সের প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বিক্রির দিক থেকে সবচেয়ে বড় কোম্পানির স্থানটি দখল করেছে ফ্রান্সের এলভিএমএইচ। বিক্রির তালিকায় সেরা ১০টি কোম্পানির ব্র্যান্ডের নাম ও বিক্রীত সম্পদের পরিমাণ তুলে ধরা হলোÑ
২৩ দশমিক ৪৪৭ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে তালিকায় প্রথম স্থানে রয়েছে ফ্রান্সের এলভিএমএইচ মোয়েট হেনেসি-লুইস ভুট্টোন। কোম্পানিটির নির্বাচিত ব্র্যান্ড হলোÑলুইস ভুট্টোন, ফেন্ডি, বুলগারি, লোরো পিয়ানা, এমিলিও পুসি, অ্যাকুয়া ডি পারমাস প্রভৃতি। ১১ দশমিক ৮২৪ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের দ্য এস্টে লডার কোম্পানি ইনকরপোরেশন। প্রতিষ্ঠানটির নির্বাচিত ব্র্যান্ড হলোÑএস্টে লডার, এমএসি, অ্যারামিস, অ্যাবেডা ও জো ম্যালোন। সুইজারল্যান্ডভিত্তিক কোম্পানি ফিন্যান্সিয়াল রিচমন্ট এসএ ১১ দশমিক ৬৭৭ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এ কোম্পানির নির্বাচিত ব্র্যান্ড হলো কার্টিয়ার, ভ্যান ক্লিফ অ্যা আরপেলস, মন্টব্ল্যাংক, জেজার-লিকল্ট্রি, ভ্যাসেরন কনস্ট্যাস্টিন, আইডব্লিউসি, পিয়াগেট, ক্লো ও অফিসিন পেনারাই।
এছাড়া ১০ দশমিক শূন্য ৫১ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে তালিকার চতুর্থ স্থানে রয়েছে লাক্সোটিকা গ্রুপ এসপিএ। ইতালির এ কোম্পানির নির্বাচিত ব্র্যান্ডগুলো হলো রে-ব্যান, ওকলে, ভোগ আইওয়ার, পারসল ও অলিভারস পিপলস। ফ্রান্সের কেরিং এসএ ৯ দশমিক ৩৬৯ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। এ কোম্পানির নির্বাচিত ব্র্যান্ড হলো গুচি, বোট্টেগা ভেনেটা, সেন্ট লরেন্ট, ব্যালেন্সিয়াগা, বিয়নি, সারজিও রসি, পমেল্লাট্টো, জিরার পেরেগক্স ও উলায়সে নারদিন। বিশ্বের অন্যতম বিলাসবহুল পণ্য বিক্রেতা ফ্রান্সের কোম্পানি ল’রিয়েল লাক্স এ তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে। ল্যানকম, বায়োথার্ম, হেলেনা রাবিনস্টেইন, আরবান ডিকে ও কেইহল্স ব্র্যান্ডের পণ্য বিক্রি করেছে আট দশমিক ৪৭৬ বিলিয়ন ডলারের।
সুইজারল্যান্ডের দ্য সোয়াচ গ্রুপ সাত দশমিক ৪১৩ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে এ তালিকার সাত নম্বর স্থান দখল করেছে। প্রতিষ্ঠানটির নির্বাচিত ব্র্যান্ড হলোÑওমেগা, লঙাইনস, ব্রিগেট, হ্যারি উইনস্টন, র‌্যাডো ও ব্ল্যাঙ্কপেইন। ছয় দশমিক ৬৫৩ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য বিক্রি অষ্টম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের রাফ লরেন করপোরেশন। এ প্রতিষ্ঠানটির নির্বাচিত ব্র্যান্ড হলোÑরাফ লরেন, পোলো রাফ লরেন, পারপেল লেবেল, ডাবল অর এল ও ক্লাব মনাকো।
যুক্তারাষ্ট্রের আরেকটি কোম্পানি পিভিএইচ করপোরেশন ছয় দশমিক ৬৪৬ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে নবম স্থানে রয়েছে। তাদের নির্বাচিত ব্র্যান্ড হলোÑকেলভিন ক্লেইন ও টমি হিলফিগার। এছাড়া ছয় দশমিক ৬০৪ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে তালিকার দশম স্থানে রয়েছে চীনা কোম্পানি চাও তাই ফুক জুয়েলারি গ্রুপ লিমিটেড। এ কোম্পানি নির্বাচিত ব্র্যান্ড হলোÑচাও তাই ফুক, চাও তাই ফুক টি মার্ক ও হার্টস অন ফায়ার।