সারা বাংলা

সৈয়দপুরে অটোবাইকের ভাড়া বৃদ্ধি

প্রশাসনের নাম ব্যবহারের অভিযোগ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর (নীলফামারী): নীলফামারীর সৈয়দপুরে অটোবাইক চালকদের একটি শাখা সংগঠন তাদের বিভিন্ন রুটের ভাড়া বৃদ্ধি করেছে। ভাড়া বৃদ্ধির ফলে যাত্রীদের সঙ্গে অটোবাইক চালক ও মালিকদের বাকবিতণ্ডা হচ্ছে। অটোবাইক চালকরা দাবি করছেন, প্রশাসনের সঙ্গে কথা বলেই ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। তবে তাদের এ বক্তব্যের কোনো সত্যতা মেলেনি। ফলে অটোবাইক চালকদের লাগাম টেনে ভাড়া স্বাভাবিক রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন যাত্রীরা।
জানা গেছে, সৈয়দপুরে ট্রাফিক মেনে চলাসহ যাত্রী সাধারণের নিরাপত্তা ও যানজট নিরসনে অটোবাইক চালকদের করণীয় সম্পর্কে একটি কর্মশালা গত ২২ জুন উপজেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় যাত্রীদের জন্য অটোর ডান দিকে নিরাপত্তা লক লাগানো, অপ্রাপ্ত বয়স্কদের হাতে অটো না দেওয়া, স্বাভাবিক গতিতে গাড়ি চালানো, রাস্তার মাঝখানে না দাঁড়িয়ে নির্ধারিত স্থানে যাত্রী ওঠানো ও ভাড়ার তালিকা প্রদর্শন করা।
কিন্তু বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি সৈয়দপুর বাসটার্মিনাল শাখা ভাড়ার তালিকা অটোবাইকগুলোতে প্রদর্শন করলেও বৃদ্ধি করা হয়েছে ভাড়া। তাদের প্রদর্শিত তালিকায় দেখা গেছে, তামান্না সিনেমা মোড় থেকে টার্মিনাল সাত টাকা (আগের ভাড়া পাঁচ টাকা), কামারপুকুর ১২ টাকা (আগের ভাড়া ১০ টাকা), চিকলী ১৫ টাকা (আগের ভাড়া ১০ টাকা), আদানি মোড় আট টাকা (আগের ভাড়া পাঁচ টাকা)। এছাড়া তামান্না সিনেমা মোড় অথবা টার্মিনাল থেকে বাঙালিপুর মোড় পর্যন্ত ভাড়া পাঁচ টাকা নির্ধারণ করা হয়েছে। টার্মিনাল হতে কামারপুকুর পাঁচ টাকা ও একই স্থান থেকে চিকলী বাজার পর্যন্ত যাত্রী প্রতি ভাড়া ১০ টাকা নির্ধারণ করা হয়েছে।
গত সপ্তাহ থেকে প্রশাসনের কোনো নির্দেশনা ছাড়াই অহেতুক ভাড়া বৃদ্ধির কারণে যাত্রীরা পড়েছেন বেকায়দায়। ফলে অনেক সময় অটোচালকদের সঙ্গে বাকবিতণ্ডা পর্যন্ত হচ্ছে তাদের। দুদিন আগে টার্মিনাল থেকে শহরের তামান্না সিনেমা মোড়ে আসেন দিনমজুর সোলেমান ও কালিম। তারা দুজনই পাঁচ টাকা করে ১০ টাকা দিলে অটোবাইক চালক ১৪ টাকা দাবি করেন। এ সময় তারা ভাড়া বৃদ্ধির প্রতিবাদ করলে অটোচালক তাদের ওপর চড়াও হওয়ার চেষ্টা করেন। ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে জানতে চাইলে অটোচালক ভাড়ার তালিকা দেখিয়ে জানান, সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলেন।
তবে অবিলম্বে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করে পূর্ব নির্ধারিত ভাড়া নেওয়ার জন্য যাত্রীরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। এদিকে টার্মিনাল শাখার পক্ষ থেকে ভাড়া বৃদ্ধির তালিকা প্রদর্শন করায় অটোবাইক চালকদের অন্যান্য শাখা সংগঠনগুলো ভাড়া বৃদ্ধির প্রক্রিয়া শুরু করেছে বলে সূত্র জানিয়েছে।
ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি সৈয়দপুর টার্মিনাল শাখার সভাপতি আসাদুজ্জামান শাওন জানান, দেশে সব পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে বৃদ্ধি পেয়েছে অটোবাইকের বিভিন্ন যন্ত্রাংশের দাম। এসব কারণে বিভিন্ন রুটের ভাড়া সামান্য বৃদ্ধি পেয়েছে। তবে সংগঠনের পক্ষ থেকে চালক শ্রমিকদের বলা হয়েছে যাত্রীরা যদি পূর্বের ভাড়া দিতে চায়, তাহলে তারা (চালকরা) যেন সেটাই নেয়। এ নিয়ে কোন যাত্রীর সঙ্গে দুর্ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়েছে। ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে এমন অভিযোগ এলে চালকদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তবে ভাড়া বৃদ্ধি বিষয়ে প্রশাসনের কোনো নির্দেশনা পেয়েছেন কি না জানতে চাইলে তিনি প্রশ্নটি এড়িয়ে যান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম গোলাম কিবরিয়া জানান, অটোচালকদের পূর্বের নির্ধারিত ভাড়ার তালিকা প্রদর্শন করতে বলা হয়েছে, ভাড়া বৃদ্ধির নয়। ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে কোনো অভিযোগ এলে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ..