সৌদি বিনিয়োগ সম্মেলনে যাচ্ছেন না আইএমএফ প্রধান

Managing Director of the International Monetary Fund (IMF) Christine Lagarde speaks during the closing ceremony for the IMF and World Bank annual meetings in Nusa Dua on Indonesiaís resort island of Bali on October 14, 2018. (Photo by Sonny TUMBELAKA / AFP)

শেয়ার বিজ ডেস্ক: জামাল খাসোগি নিখোঁজ হওয়ার বিষয়ে উদ্বেগ জানিয়ে সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে যোগ দেবেন না বলে জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ। গতকাল বুধবার তার এক মুখপাত্র জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে ক্রিস্টিন লাগার্দের পরিকল্পিত সফর স্থগিত করা হয়েছে। আগামী ২৩ অক্টোবর থেকে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর রয়টার্স।
গত ২ অক্টোবর তুরস্কে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ও সৌদি আরব সরকারের সমালোচক জামাল খাসোগি নিখোঁজ হন। তুরস্ক বলছে, সাংবাদিক জামাল খাসোগি খুন হয়েছেন। তাকে হত্যার জন্য সৌদি আরবকে সন্দেহ করেছে দেশটি। তবে এ অভিযোগটি সৌদি আরব অস্বীকার করেছে।
সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখীকরণের যে উদ্যোগ নিয়েছেন সৌদি প্রিন্স সালমান তাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য তিনি এ সম্মেলনের আয়োজন করেছেন। কিন্তু বিদেশি কোম্পানি ও গুরুত্বপূর্ণ গণমাধ্যমের বয়কটের সিদ্ধান্তে তার সে পরিকল্পনা মারাত্মকভাবে বাধার মুখে পড়তে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।
গত মঙ্গলবার অর্থনৈতিক সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল। এর আগে মার্কিন রাইড শেয়ারিং কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরুশাহী, ফোর্ড গাড়ি কোম্পানির চেয়ারম্যান, যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগকারী ব্যাংক জেপি মর্গানের প্রধান নির্বাহী জেমি ডিমোনসহ বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান তিন দিনের ওই সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া সিএনএন, দ্য ফিন্যান্সিয়াল টাইমস, নিউইয়র্ক টাইমস, সিএনবিসি, ব্লুমবার্গ এবং ফক্স নিউজের মতো গণমাধ্যমও এ সম্মেলন বয়কট করার ঘোষণা দিয়েছে।