আসবাব শিল্প

স্টার সিরামিকস লিমিটেড

রতন কুমার দাস: বাংলাদেশে টাইলস ও স্যানিটারি ওয়্যারের প্রচলিত ধারণাকে বদলে দিয়েছে স্টার সিরামিকস লিমিটেড। প্রতিষ্ঠানটির সব পণ্যই বিশ্বমানের। এখানে সৃজনশীল ও দৃষ্টিনন্দন পণ্য প্রস্তুত করা হয়। এতকিছুর পরও পণ্যগুলো ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যেই রয়েছে। বিলাসী ক্রেতাসহ সাধারণ মানুষের কাছে তাই জনপ্রিয়তার শীর্ষে স্টার সিরামিকস। শুধু তা-ই নয়, দেশের চাহিদা মিটিয়ে রফতানিও করা হয় প্রতিষ্ঠানটির পণ্য।

স্টার সিরামিকস প্রসঙ্গে আরও একটি গুরত্বপূর্ণ বিষয় উঠে আসে দেশীয় ঐতিহ্যকে সিরামিকের মধ্যে লালন করার মানসিকতা থেকে প্রস্তুত করা হয় প্রতিষ্ঠানটির সব ধরনের পণ্য। এছাড়া গুণগত মান, বৈচিত্র্য, সৃজনশীলতা, ক্রেতার ক্রয়ক্ষমতা ও সততা এ বিষয়গুলো রক্ষায় অঙ্গীকারবদ্ধ ওই প্রতিষ্ঠান।

সংগত কারণে বলা যায়, বাংলাদেশের শীর্ষস্থানীয় টাইলস ও স্যানিটারিসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্টার সিরামিকস লিমিটেড। প্রতিষ্ঠানটির যাত্রা শুরু ২০১২ সালে। তাদের ইতিহাস জানতে ফিরে যেতে হবে আরও আগে ২০১০ সালে। মূলত ওই বছর টাইলস্ ও স্যানিটারি ওয়্যার উৎপাদনে দেশসেরা ব্র্যান্ডে পরিণত হওয়ার স্বপ্ন বোনেন প্রতিষ্ঠানটির উদ্যোক্তারা।

২০১১ সালটি স্টার সিরামিকসের জন্য মাইলফলক হয়ে আছে। তখন কারখানা নির্মাণের কাজ শুরু করে প্রতিষ্ঠানটি এবং ২০১২ সালে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয় এর। আর বাণিজ্যিক উৎপাদনে আসে ২০১৩ সালে। ২০১৪ সালে স্যানিটারি ওয়্যার প্রস্তুত শুরু করে। বাণিজ্যিক উৎপাদনে আসে ২০১৫ সালে। সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার হয় এখানে। সংগত কারণে ২০১৫ সালের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে তাদের তৈরি পণ্য। শুরুর দিকে টাইলসের ওপর কাজ করে প্রতিষ্ঠানটি। এরপর স্যানিটারি ওয়্যার পণ্য তৈরি শুরু করে। বর্তমানে ওই প্রতিষ্ঠানে ৯০০ থেকে এক হাজার ডিজাইনের নানা ধরনের টাইলস্ ও স্যানিটারি ওয়্যার পণ্য রয়েছে। পণ্যগুলোর ডিজাইন অন্য প্রতিষ্ঠান থেকে একেবারে আলাদা। এর স্বতন্ত্র বৈশিষ্ট্য আকৃষ্ট করে সব শ্রেণির ক্রেতাকে।

শুরু থেকেই গুণগত মানে সেরা পণ্য প্রস্তুত করে আসছে স্টার সিরামিকস। তাই অল্প সময়ের মধ্যে গ্রাহকদের আস্থা অর্জন করে প্রতিষ্ঠানটি। স্টার সিরামিকসের কারখানা হবিগঞ্জে। এখানে ইতালিয়ান সেরা প্রযুক্তির মাধ্যমে উন্নত কাঁচামাল দিয়ে তৈরি হচ্ছে স্টার সিরামিকস টাইলস অ্যান্ড স্যানিটারি পণ্য। বাংলাদেশের সিরামিক শিল্পে প্রথম ন্যানো টেকনোলজি ব্যবহার করে তারাই। বাংলাদেশের সিরামিক শিল্পে সর্বপ্রথম ডিজিটাল প্রিন্টিং পদ্ধতিও চালু করেছে তারা।

প্রতিষ্ঠানটি ২০১৪-১৫ অর্থবছরে জাতীয় পর্যায়ে ও ২০১৩-১৪ অর্থবছরে হবিগঞ্জ জেলা পর্যায়ে উৎপাদন খাতে সর্বোচ্চ মূল সংযোজন কর (ভ্যাট) পরিশোধকারীর সম্মাননায় ভ‚ষিত হয়।

বর্তমানে স্টার সিরামিকসের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন সৈয়দ একে আনোয়ারুজ্জামান। কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ মোয়াল্লিমুল ইসলাম, প্রধান অর্থ কর্মকর্তা সিএ অজয় কুমার, জিএম-সেলস্ অ্যান্ড মার্কেটিং সৈয়দ আলী আবদুল্লাহ জামি ও সহকারী মহা-ব্যবস্থাপক (অর্থ ও হিসাব) মো. সাইফুল ইসলাম, এসিএমএ। এছাড়া কোম্পানি সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ডেপুটি কোম্পানি সেক্রেটারি আবু জাফর আলী, এসিএস। স্টার সিরামিকসের সব কর্মকর্তা ও কর্মচারী কোম্পানির কর্মপরিবেশ নিয়ে বেশ সন্তুষ্ট। কেননা যথাসময়ে তাদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করে থাকে প্রতিষ্ঠানটি। উন্নত, নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ রক্ষায় ব্যবস্থাপনা পর্ষদ বেশ সচেষ্ট।

পণ্য

ফ্লোর টাইলস্

ওয়াল টাইলস্

ডেকোরেটিভ বর্ডার

সিরামিক বাথরুম স্যানিটারি ওয়্যার

পেডেস্টাল ওয়াশ বেসিন

কাউন্টার বেসিন

কাউন্টার টপ ওয়াশ বেসিন

প্যান

ওয়াটার ক্লোজেট

কাপল সুইট

 

স্টার সিরামিকস দেশের সর্বপ্রথম সর্বোচ্চ ৬০–৬০, ৬০–৯০ ও ৬০–১২০ সেন্টিমিটার সাইজের টাইলস্ প্রস্তুতকারী প্রতিষ্ঠান

 

 

সর্বশেষ..