স্ট্রি ট ফু ড জাপিকাঙ্কা

কোন দেশের স্ট্রিট ফুড বা রাস্তার খাবার সেরা? উহু, সে বিতর্কে না গিয়ে আসুন জেনে নিই কোন দেশে বেড়াতে গিয়ে সেখানকার জনপ্রিয় স্ট্রিট ফুড না খেয়ে ফিরে আসার মানে জীবনের এক অনন্য অভিজ্ঞতা মিস করা! আজ জাপিকাঙ্কার কথা জানাচ্ছেন হাসানুজ্জামান পিয়াস

পোল্যান্ডের জনপ্রিয় স্ট্রিট ফুড মেন্যুর মধ্যে একটি জাপিকাঙ্কা। ১৯৭০ সালে জাপিকাঙ্কা প্রথম পোলিশ শহরগুলোয় হাজির করা হয়। দীর্ঘদিন ধরে পোল্যান্ডে প্রচলিত ও জনপ্রিয় থাকলেও একবিংশ শতাব্দীতে এসে সারা বিশ্বে জাপিকাঙ্কার চাহিদা ও জনপ্রিয়তা বহুগুণে বেড়ে যায়। এটি দেখতে খোলা মুখ স্যান্ডউইচের মতো।

জাপিকাঙ্কার প্রধান উপাদান অর্ধেক বাগেট (ফ্রান্সের এক ধরনের লম্বা পাউরুটিবিশেষ) কিংবা লম্বা রোল ব্রেড, মাশরুম, চিজ ও কেচাপ।

সাধারণত স্ন্যাক হিসেবে গরম তাপমাত্রায় জাপিকাঙ্কা পরিবেশন করা হয়। সন্ধ্যার পর পোল্যান্ডের শহরগুলোর রাস্তার পাশে ফুডকোর্টগুলোয় জাপিকাঙ্কার জন্য ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা যায়। পোল্যান্ডে বেড়াতে গেলে জনপ্রিয় এ খাবারটি খেতে ভুলবেন না। স্বাদ নেবেন বিশ্বের অন্যতম জনপ্রিয় স্ট্রিট ফুডের তালিকায় থাকা এ খাবারটির।

সুস্বাদু খাবারটি বাসায়ও তৈরি করা যায়। এর জন্য প্রথমে পরিমাণমতো মাশরুম, পেঁয়াজ ও ধনেপাতার সঙ্গে সামান্য লবণ দিয়ে হালকা করে ঘিয়ে ভেজে নিতে হয়। লম্বা রোল পাউরুটি মাঝ বরাবর চিরে এর ওপর বাদামি করে ভাজা মাশরুম, পেঁয়াজ ও ধনেপাতা রাখা হয়। এর ওপরে চিজ দিয়ে ওভেনে গরম করা হয়। চিজ ভালোমতো গলে গেলে তার ওপর কেচাপ দেওয়া হয়। ব্যস, তৈরি হয়ে গেল জাপিকাঙ্কা।