স্থগিত হচ্ছে ৪৫ প্রতিষ্ঠানের বাণিজ্য শনাক্তকরণ নম্বর

দাখিলপত্র জমা না দেওয়া

মাসুম বিল্লাহ: আমদানিকারক প্রতিষ্ঠানসহ বাণিজ্য শনাক্তকরণ নম্বর (বিআইএন) নেওয়া ব্যবসা প্রতিষ্ঠানকে প্রতি মাসে নিয়মিত দাখিলপত্র জমা দিতে হয়। কিন্তু কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের সূত্রাপুর বিভাগে বিআইএনধারী ৪৫ প্রতিষ্ঠান ধারাবাহিকভাবে দাখিলপত্র জমা দেওয়া থেকে বিরত রয়েছে। এমন পরিস্থিতিতে ওইসব প্রতিষ্ঠানের বিআইএন স্থগিত (লক) করার কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জানা যায়, ওইসব প্রতিষ্ঠানের বিআইএন লক করার বিষয়ে সম্প্রতি সূত্রাপুর বিভাগ অফিস থেকে ঢাকা, চট্টগ্রাম, বেনাপোল, মংলা, আইসিডি ও পানগাঁও কাস্টমস ও এনবিআরে চিঠি দেওয়া হয়। এতে উল্লেখ করা হয়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে দাখিলপত্র জমা দিচ্ছে না। এতে ওইসব প্রতিষ্ঠানের কাছ থেকে ব্যবসায়ী পর্যায়ে কোনো মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট থাকলে তা আদায় করা যাচ্ছে না। একই সঙ্গে দেশীয় শিল্প অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। ভ্যাট পাওনা থাকলে তা জমা দিতে ডাকযোগে চিঠি পাঠানো হলে তা ফেরত আসে। ফলে প্রতিষ্ঠানগুলো আমদানি কার্যক্রম পর্যবেক্ষণ, দেশীয় শিল্প সংরক্ষণ ও সরকারি রাজস্ব সুরক্ষায় তাদের বিআইএন লক করা প্রয়োজন বলে সূত্রপুর কার্যালয় থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বেনাপোল কাস্টমসের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী শেয়ার বিজকে বলেন, এনবিআর থেকে এ ধরনের নির্দেশনা এলে তৎক্ষণাৎ এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

সূত্রাপুর বিভাগের যেসব প্রতিষ্ঠানের বিআইএন লক করার কথা বলা হয়েছে, সেগুলো হলোÑজোহা হোমিও হল, এসআর এন্টারপ্রাইজ, এম রসুল এন্টারপ্রাইজ, বিজনেস আরকেড, দি ইনস্ট্র–মেন্টস, ট্রেডার্স ইন্টারন্যাশনাল, হোসেন এন্টারপ্রাইজ, বাংলা ট্রেড ইন্টারকন, বাংলাদেশ প্যারামাউন্ট ট্রেডার্স, গ্রিফিন ইন্টারন্যাশনাল, রাজ ফেমাস, ফরিদ মেশিনারি স্টোরস, ইসমাইল অ্যান্ড সন্স, লুনা সায়েন্টিফিক ওয়ার্কস, এমবি ইনস্ট্র–মেন্টস অ্যান্ড কোম্পানি, ইসলাম ইঞ্জিনিয়ারিং কোং, খন্দকার মিল স্টোরস, বাংলা হার্ডওয়্যার অ্যান্ড মিল স্টোরস, মইন জেনারেল স্টোর, ইউনিক মেশিনারি, এসআর ট্রেডিং কোং, শাহ আলম মেশিনারি ট্রেডার্স ও রিয়াজ ট্রেডিং এজেন্সি।

এছাড়া আরও যেসব প্রতিষ্ঠান রয়েছে, সেগুলো হলোÑআলাদিনস হোশিয়ারি অ্যান্ড গার্মেন্টস, জিএম ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, রাজিব এন্টারপ্রাইজ, মালেক অ্যান্ড কং, তাজুল ইসলাম, এমকে ইলেকট্রনিক স্টোরস, রমনা মেশিনারি স্টোর, আলেক অটোজ, মেসার্স নদী অটোমোবাইল, গাজী ইন্টারন্যাশনাল, ইসমাইল ট্রেডিং, মেসার্স বিসমিল্লাহ অটো, সজিব এন্টারপ্রাইজ, ঢাকা টাটা সার্ভিস, মেসার্স টাঙ্গাইল অটোস, ভূঁইয়া ব্রেক শু পেস্টিং, জিল্লু অটো করপোরেশন, ঢাকা লিউব এন্টারপ্রাইজ, জয়া এন্টারপ্রাইজ, এফএ খান অ্যান্ড ব্রাদার্স, গুড লাক এন্টারপ্রাইজ ও লামিকো এন্টারপ্রাইজ।