বিশ্ব সংবাদ

স্থায়ী বসবাসের অনুমতি দেবে সৌদি আরব

শেয়ার বিজ ডেস্ক: ধনী বিদেশি ও দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে গ্রিন কার্ডের আদলে একটি বিশেষ ব্যবস্থা চালু করতে যাচ্ছে সৌদি আরব সরকার। গত মঙ্গলবার দেশটির মন্ত্রিসভায় ওই প্রস্তাব অনুমোদন পায়। মাসখানেক আগে সৌদি শূরা কাউন্সিল প্রস্তাবটি অনুমোদন করেছিল। খবর: রয়টার্স।
এ আইন অনুযায়ী বিশেষ সুবিধাপ্রাপ্তরা সৌদি আরবে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাবেন, পাশাপাশি ব্যবসা করা ও সম্পত্তির মালিক হওয়ারও সুযোগ পাবেন। একই সঙ্গে তাদের আত্মীয়রা ভিজিট ভিসা পাবেন ও গৃহকর্মীও নিয়োগ দিতে পারবেন। অবশ্য তাদের এর জন্য বিশেষ ফি দিতে হবে।
এ আইন দু’ধরনের হবে; একটির মাধ্যমে অনির্দিষ্টকালের জন্য সৌদি আরবে থাকার সুবিধা পাওয়া যাবে, আরেকটির মাধ্যমে এক বছরের থাকার সুবিধা পাওয়া যাবে যা প্রতিবছর নবায়ন করতে হবে। নতুন প্রিভিলেজড ইকামা পারমিটের জন্য প্রবাসীদের একটি বৈধ পাসপোর্ট, ভালো ক্রেডিট রিপোর্ট, স্বাস্থ্য প্রতিবেদন এবং পুলিশ ক্লিয়ারেন্স রিপোর্টের প্রয়োজন হবে।
সৌদিতে কাজ করছেন এবং সেখানে বসবাস করছেন প্রায় ১ কোটি বিদেশি নাগরিক। আরবের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবে বর্তমানে স্পনসরশিপভিত্তিক যে ব্যবস্থা চালু আছে, তাতে একজন সৌদি চাকরিদাতা স্পনসর হতে রাজি হলে তবেই সৌদি আরবে ওয়ার্ক পারমিট নিয়ে বসবাসের সুযোগ হয়। এ ব্যবস্থার আওতায় প্রায় এক কোটি বিদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন।

সর্বশেষ..