কোম্পানি সংবাদ

স্পট মার্কেটে যাচ্ছে আইডিএলসি ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক: আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড আগামী রোববার থেকে স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে এ তথ্য।
কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারিত হয়েছে আগামী মঙ্গলবার। এর আগের দুই কার্যদিবস অর্থাৎ রোববার ও সোমবার কোম্পানির শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। রেকর্ড ডেটের দিন শেয়ার লেনদেন বন্ধ থাকবে। রেকর্ড ডেট শেষ হওয়ার পরদিন থেকে শেয়ার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলবে।
৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা ৭৬ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৬ টাকা ১৭ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৮ মার্চ সকাল ১০টায় রাজধানীর ‘রেডিসন ব্ল– ঢাকা ওয়াটার গার্ডেন’ হোটেলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ মার্চ মঙ্গলবার।
এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর এক দশমিক ৬২ শতাংশ বা এক টাকা ১০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৬৯ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ৬৯ টাকা ১০। দিনজুড়ে তিন লাখ ৭৫ হাজার ৯৮১টি শেয়ার মোট ৩৫৮ বার হাতবদল হয়, যার বাজারদর দুই কোটি ৫৮ লাখ ১৮ হাজার টাকা। দিনভর কোম্পানিটির শেয়ার ৬৭ টাকা ৮০ পয়সা থেকে ৬৯ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৫৭ টাকা থেকে ৮০ টাকার মধ্যে ওঠানামা করে।
এর আগে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা তার আগের বছরের সমান। আলোচিত সময়ে কোম্পানিটি ইপিএস হয়েছিল ছয় টাকা ১৩ পয়সা ও এনএভি ৩৩ টাকা ৪১ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে সাত টাকা আট পয়সা ও ৩৫ টাকা ৫৬ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২২৭ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা, যা আগের বছর ছিল ১৭৮ কোটি তিন লাখ টাকা।

সর্বশেষ..