স্পট মার্কেটে যাচ্ছে গ্রামীণফোন ও আরএকে সিরামিকস

নিজস্ব প্রতিবেদক: লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে স্পট মার্কেটে যাচ্ছে গ্রামীণফোন লিমিটেড ও আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড। কোম্পানিগুলোর  রেকর্ড ডেট আগামী সোমবার। তার আগের দুই কার্যদিবস অর্থাৎ আজ ও আগামী রোববার শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। আর রেকর্ড ডেটের দিন শেয়ার লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্রামীণফোন: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটি সমাপ্ত হিসাববছরের ১০০ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে ১০৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছিল। তাই সদ্য সমাপ্ত হিসাববছরে মোট ২০৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করল। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ২০ টাকা ৩১ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৬ টাকা এক পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে ১৬ টাকা ৬৮ পয়সা ও ২৪ টাকা ৮৬ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৯ এপ্রিল ২০১৮ সকাল সাড়ে ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি), হল-১, জোয়ারশাহারা, খিলক্ষেত, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

গতকাল শেয়ারদর দশমিক ২৪ শতাংশ বা এক টাকা ২০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৫০৬ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫০৬ টাকা ১০ পয়সা। দিনজুড়ে দুই লাখ ৯ হাজার ৬৩৮টি শেয়ার মোট এক হাজার ৫৯৮ বার হাতবদল হয়, যার বাজারদর ১০ কোটি ৬৪ লাখ ৫২ হাজার টাকা। আরএকে সিরামিকস: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস ঘোষণা করেছে। আলোচিত সময়ে ইপিএস করেছে দুই টাকা ৮৮ পয়সা ও এনএভি ১৮ টাকা ২৫ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৫৯ পয়সা ও ১৮ টাকা ১৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৮ এপ্রিল ২০১৮ সকাল ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরা, জোয়ারশাহারা, পূর্বাঞ্চল রিংরোড, খিলক্ষেত, ঢাকায়  এজিএম অনুষ্ঠিত হবে।

শেয়ারদর গতকাল দশমিক ১৮ শতাংশ বা ১০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৫৬ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫৬ টাকা ৪০ পয়সা।