হোম আন্তর্জাতিক স্মার্টফোন বিক্রিতে দ্বিতীয় হুয়াওয়ে

স্মার্টফোন বিক্রিতে দ্বিতীয় হুয়াওয়ে


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

শেয়ার বিজ ডেস্ক: স্মার্টফোন বিক্রিতে প্রথমবারের মতো অ্যাপলকে টপকে দ্বিতীয় অবস্থানে পৌঁছেছে চীনের কোম্পানি হুয়াওয়ে। চলতি বছরের জুন-জুলাই দুই মাসেই অ্যাপলের চেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

আগস্ট মাসেও স্মার্টফোন বিক্রিতে মজবুত অবস্থানে রয়েছে হুয়াওয়ে। আগস্টেও বিক্রিতে অ্যাপলের ওপরেই প্রতিষ্ঠানটি থাকবে বলে প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

১২ সেপ্টেম্বর নতুন আইফোন উšে§াচনের কথা রয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের। নতুন আইফোনের অপেক্ষায় পুরোনো আইফোন ৭ ও ৭ প্লাস বিক্রিতে কিছুটা কমতি দেখা গেছে। ফলে অ্যাপলকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে হুয়াওয়ে।

স্মার্টফোনের বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে ইলেকট্রনিক পণ্যনির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং।

বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টস-এর গবেষণা পরিচালক পিটার রিচার্ডসন বলেন, ‘এটি হুয়াওয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। আরঅ্যান্ডডি ও উৎপাদন খাতে হুয়াওয়ের ধারাবাহিক বিনিয়োগের কারণে বিশ্বজুড়ে এ মাত্রা অর্জন করতে পেরেছে। এর সঙ্গে যোগ হয়েছে তাদের আগ্রাসী বিপণন ও বিক্রির চ্যানেল বৃদ্ধি।’

শুধু হুয়াওয়ে নয়, অন্যান্য চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও বাজারে পোক্ত অবস্থানে পৌঁছেছে। স্মার্টফোনের নকশা, উৎপাদন ক্ষমতা ও ফিচারের সঙ্গে বিক্রির চ্যানেল বৃদ্ধি এবং বাজারে পণ্যের প্রচার কৌশলের কারণে চীনা ব্র্যান্ডগুলো প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলছে বলে মনে করেন কাউন্টারপয়েন্টস-এর সহযোগী পরিচালক তারুন পাঠাক।

চলতি বছরের প্রথম প্রান্তিকে আন্তর্জাতিক স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে স্যামসাং। ওই হিসাবে বাজারের ২২ দশমিক আট শতাংশ দখলে ছিল স্যামসাংয়ের। ঠিক তার আগেই ২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে স্যামসাংকে হটিয়ে শীর্ষে আসা প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল বাজারে ১৪ দশমিক ৯ শতাংশ দখলে নিয়ে দ্বিতীয় স্থানে ছিল।