বিশ্ব সংবাদ

হংকংয়ে গণবিক্ষোভে মৃত্যু হলো প্রত্যর্পণ বিলের

 

 

শেয়ার বিজ ডেস্ক: উত্তাল গণবিক্ষোভের বাস্তবতায় চীনের কাছে অপরাধী প্রত্যর্পণ বিলের মৃত্যু হয়েছে বলে মন্তব্য করেছেন হংকংয়ের শাসক ক্যারি ল্যাম। এ বিলটি নিয়ে এক দশকের মধ্যে সবচেয়ে বড় ধরনের গণবিক্ষোভের মুখে পড়ে হংকং। এমনকি আন্দোলনকারীরা অঞ্চলটির পার্লামেন্ট ভবনেও ঢুকে পড়ে। অবরুদ্ধ করে রাখা হয় সরকারি দফতরগুলো। গতকাল মঙ্গলবার ক্যারি ল্যাম স্বীকার করেন, এ গণবিক্ষোভ বিলটি নিয়ে তার সরকারের তৎপরতা পুরোপুরি ভণ্ডুল করে দিয়েছে। খবর: রয়টার্স।
এর আগে গত মাসে লাখো মানুষের উত্তাল গণবিক্ষোভের মুখে ওই বিলটির জন্য ক্ষমা চান হংকংয়ের চীনপন্থি শাসক ক্যারি ল্যাম। বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ বিলটির কার্যক্রম সাময়িকভাবে স্থগিতেরও ঘোষণা দেন তিনি। তবে এরপরও আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয় বিক্ষোভকারীরা। উল্টো চীনের মতো ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের দেশে প্রত্যার্পণের উদ্যোগ নেওয়ায় ক্যারি ল্যামের পদত্যাগের দাবিতে সোচ্চার হয় আন্দোলনকারীরা। এ সময় তারা বিতর্কিত বিলটি স্থায়ীভাবে বাতিলের দাবিতে আওয়াজ তোলে।
ইতিপূর্বে কথিত ওই অপরাধী প্রত্যর্পণ বিলে কোনো কাটছাঁট করা হবে না বলে মন্তব্য করেছিলেন ক্যারি ল্যাম। তবে গণ-আন্দোলনের মুখে বিলটি স্থগিতের পর উল্টো জনগণের কাছে ক্ষমা চাইতে বাধ্য হন তিনি।

সর্বশেষ..