স্পোর্টস

হাথুরুসিংহে আর শ্রীলঙ্কার কোচ নন

ক্রীড়া ডেস্ক: বিভিন্ন ব্যাপারে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)-এর সঙ্গে বেশ কিছুদিন ধরেই ঝামেলা চলছিল চন্ডিকা হাথুরুসিংহের। যে কারণে গুঞ্জন ছিল কোচের পদে আর তাকে রাখছে না দেশটির ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। শেষ পর্যন্ত সেটাই সত্যি হয়েছে গতকাল। এমনটাই জানিয়েছে শ্রীলঙ্কার সংবাদমাধ্যম।
হাথুরুর সঙ্গে লঙ্কান বোর্ডের চুক্তি ছিল ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত। কিন্তু তার ১৫ মাস আগেই বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে এসএলসি। যে কারণে আসন্ন ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে শ্রীলঙ্কা দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন বোর্ডের প্রধান পরিচালন কর্মকর্তা জেরোমে জয়ারত্নে।
শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ‘ডেইলি নিউজ’ হাথুরুকে ছাঁটাই করা নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সেক্রেটারি মোহন ডি সিলভার উদ্ধৃতি প্রকাশ করেছে, ‘এসএলসি কর্মকর্তাদের নিয়ে আজ (কাল) আমাদের একটি বৈঠক আছে। চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে আমরা নিজেদের চুক্তি বাতিল করব এবং নিউজিল্যান্ড সিরিজে জেরোমে জয়ারত্নকে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হবে।’
শ্রীলঙ্কা দলের কোচ হিসেবে হাথুরুসিংহের মাসিক বেতন ৪০ হাজার ডলার (প্রায় ৩৩ লাখ ৭৮ হাজার টাকা)। এর অর্ধেক বেতন নিলে হাথুরুকে কোচের পদে বহাল রাখত শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো।
এর চেয়ে কম টাকায় অনেক আন্তর্জাতিক মানের কোচ নাকি তাদের সঙ্গে যোগযোগ করছেন। এ বিষয়ে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) প্রধানকে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছিলেন তিনি। কিন্তু এসএলসি এ নিয়ে ধীরে চলো নীতিতে এগোচ্ছে দেখে ক্রীড়ামন্ত্রী চিঠি পাঠিয়ে জানতে চেয়েছিলেন, হাথুরুসিংহের ব্যাপারে কী করা হলো। সেই চিঠিতে দেশটির আইন বলে প্রাপ্ত ক্ষমতা ব্যবহারের প্রচ্ছন্ন হুমকিও দিয়েছেন মন্ত্রী। ২৪ ঘণ্টার মধ্যে তিনি একটা ফলাফল চেয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত সেটাই ফল হাথুরুর বিদায়।
হাথুরুকে সম্মানের সঙ্গে বিদায় দিতে চেয়েছিল শ্রীলঙ্কান বোর্ড। কিন্তু হাথুরুসিংহের অনমনীয় মনোভাবের কারণে তা হয়নি বলেই মনে করা হচ্ছে।
এর আগে বাংলাদেশের কোচ পদ ছেড়ে ২০১৭ সালের ডিসেম্বরে নিজ দেশ শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েছিলেন হাথুরুসিংহে। তাকে দেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ বেতনভুক্ত কোচের মর্যাদা দেওয়ার পাশাপাশি জাতীয় নির্বাচক কমিটিতেও রেখেছিল বোর্ড।
মেয়াদপূর্তির আগেই চুক্তি বাতিল করায় হাথুরুসিংহে আদালত পর্যন্ত যেতে পারেন হাথুরু, এমনটাই জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ‘দ্য আইল্যান্ড’।

 

সর্বশেষ..



/* ]]> */