সারা বাংলা

হিলিতে শ্রমিক সংকটে বোরো নিয়ে হতাশায় কৃষক

 

প্রতিনিধি, হিলি: দিনাজপুরের হাকিমপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটের কারণে বিপাকে পড়েছেন কৃষক। মজুরি বেশি এবং ধানের দাম না পাওয়ায় হতাশায় পড়েছেন এ উপজেলার কৃষকরা।
বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, এ উপজেলায় বোরো ধান কাটার ভরা মৌসুম চলছে। এ বছর শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় স্কুল কলেজের শিক্ষার্থীরাও ধান কাটা শুরু করেছে। বর্তমানে একজন শ্রমিকের দুই বেলা খাবারসহ দৈনিক মজুরি দিতে হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত। সেই সঙ্গে মাড়াইসহ প্রতি মণ ধানে খরচ পড়ছে সাড়ে ৬০০ থেকে সাড়ে ৭০০ টাকা পর্যন্ত। অপরদিকে প্রতিমণ ধান মান ভেদে বাজারে বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৬২০ টাকা পর্যন্ত। এতে উৎপাদন খরচ বেশি পড়ছে। ধানের বাজার মূল্য কম থাকায় লোকসান গুনতে হচ্ছে কৃষকদের।
হাকিমপুর উপজেলার খট্টামাধবপাড়া ইউনিয়নের কৃষক আরমান আলী, মফিজ উদ্দিন ও রহিদুল ইসলাম জানান, প্রতি মণ ধান আবাদে ৮০০ থেকে ৮৫০ টাকা খরচ হয়েছে। আর বিক্রি করতে হচ্ছে ৪২০ থেকে সাড়ে ৬২০ টাকায়। এতে মণপ্রতি ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত লোকসান গুনতে হচ্ছে। ফলে তারা বোরো ধান আর আবাদ করবেন না বলে জানিয়েছেন।
হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা শামিমা নাজনীন জানান, এ বছর উপজেলার একটি পৌরসভাসহ তিনটি ইউনিয়নে সাত হাজার ৩২৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। আবাদও আশানুরূপ হয়েছে।

সর্বশেষ..