১২ জুনই বৈঠক হচ্ছে ট্রাম্প ও কিমের

শেয়ার বিজ ডেস্ক : সিঙ্গাপুরে ১২ জুনই উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এক সপ্তাহ আগেই ওই বৈঠক বাতিলের ঘোষণা দেওয়ার পর এবার ট্রাম্প নিজেই বৈঠকের ব্যাপারে নিশ্চয়তা দিলেন। হোয়াইট হাউজে উত্তর কোরিয়ার এক শীর্ষ দূতের সঙ্গে আলোচনার পর এ ঘোষণা দিলেন ট্রাম্প। খবর বিবিসি।
উত্তর কোরিয়ার দূত জেনারেল কিম ইয়োং চোল হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎকালে ট্রাম্পের কাছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের একটি চিঠি হস্তান্তর করেন। প্রথমে ট্রাম্প ওই চিঠি সম্পর্কে বলেন এটা খুবই মজার। কিন্তু তার পরেই আবার তিনি জানান যে, ওই চিঠি তিনি এখনও খুলে দেখেননি।
ট্রাম্প বলেন, আনুষ্ঠানিকভাবে কোরীয় দ্বীপে যুদ্ধ শেষ করার বিষয়ে আলোচনা হবে সিঙ্গাপুরে। শুধুমাত্র একটি সাময়িক যুদ্ধবিরতির মাধ্যমেই ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধ শেষ হয়েছিল। কিন্তু চ‚ড়ান্তভাবে কোনো শান্তি চুক্তি হয়নি।
হোয়াইট হাউজ থেকে ট্রাম্প বলেন, আমরা ১২ জুন সিঙ্গাপুরে বৈঠক করব। তিনি বলেন, খুবই ভালো কিছু হবে। আমরা তাদের লোকজন সম্পর্কেও জানতে পারব।
তবে উত্তর কোরিয়ার বিতর্কিত পরমাণু কর্মসূচির বিষয়ে ওই বৈঠকেই চ‚ড়ান্ত কোনো চুক্তি নাও হতে পারে বলে সতর্ক করেছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমি কখনও বলিনি একটি বৈঠকে সব চ‚ড়ান্ত হবে। আমি মনে করি এটি একটি প্রক্রিয়ার মাধ্যমে যাবে। আমাদের মধ্যে একটি সম্পর্ক তৈরি হচ্ছে এটাই একটা ইতিবাচক দিক।’ ট্রাম্প ও কিমের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হলে এটাই হবে দু’দেশের শীর্ষ নেতার মধ্যে প্রথম ঐতিহাসিক বৈঠক।