বিশ্ব সংবাদ

১৮ হাজার কর্মী ছাঁটাই করবে ডয়েচে ব্যাংক

শেয়ার বিজ ডেস্ক: খরচ কমানো ছাড়াও প্রতিদ্বন্দ্বী মার্কিন ব্যাংকগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে ১৪৯ বছরের পুরোনো জার্মানির ডয়েচে ব্যাংক ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। এসব কর্মী ছাঁটাই হবে ব্যাংকটির বিনিয়োগ শাখা থেকে। খবর : সিএনএন।
গত দুই দশক ধরে মার্কিন ব্যাংকগুলোর সঙ্গে সমান তালে পাল্লা দিয়ে ব্যবসা ও বিনিয়োগে দক্ষতার সঙ্গেই প্রতিযোগিতা করে আসছিল ডয়েচে ব্যাংক। কিন্তু জার্মানির এ ব্যাংকটি এখন বলছে প্রতিযোগিতায় টিকে থাকতে ব্যাংকটির লোকবল ছাঁটাই ছাড়া অন্য কোনো পথ আপাতত নেই। কারণ এর ঋণখেলাপি দাঁড়িয়েছে আট হাজার ৩০০ কোটি ডলার। ব্যাংকটির সিইও ক্রিস্টিয়ান সিউইং এক বিবৃতিতে এ ধরনের লোকবল ছাঁটাইকে নতুন করে শুরু হিসেবে অভিহিত করেন।
২০২২ সাল নাগাদ এসব কর্মী ছাঁটাইয়ের পর ব্যাংকটির লোকবল ৭৪ হাজারে দাঁড়াবে। খরচ কমিয়ে মুনাফা ধরে রাখার জন্যেই এ পথ বেছে নিয়েছে ব্যাংকটি। অথচ ১৯৯৯ সালে ডয়েচে ব্যাংক মার্কিন বিনিয়োগ ব্যাংক ব্যাংকার্স ট্রাস্ট কিনে বিনিয়োগকারীদের আস্থা অর্জন করে। এরপর গোল্ডম্যান স্যাকস ও মরগ্যান স্টানলির মতো বিখ্যাত আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পাল্লা দিয়েই ব্যবসা করে আসছিল ডয়েচে ব্যাংক। মন্দা ছাড়াও আন্তর্জাতিক শেয়ার বাজারে ধস, বিভিন্ন দেশের ভেতর বাণিজ্যিক টানাপড়েন ডয়েচে ব্যাংককে বিপাকে ফেলে। বিশেষ করে ইউরোপে অর্থনীতির সংস্কারের ধকল বিরাট বিনিয়োগের ওপর ব্যাংকটির অর্থায়নকে ঝুঁকিতে ফেলে দিয়েছে। এর ফলে দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির ক্ষতি হয়েছে ৩০০ কোটি ডলারেরও বেশি। এর ফলে ২০২২ সালের মধ্যে ব্যাংকটিকে ৪০০ কোটি ডলারেরও বেশি মূল্যে পুনর্গঠন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

 

সর্বশেষ..