স্পোর্টস

১৯৯২ বিশ্বকাপ সামনে আনছে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় ব্যবধানে হেরে চলতি বিশ্বকাপের শুরুটা হয়েছিল পাকিস্তানের। কিন্তু দ্বিতীয় ম্যাচে ‘ফেভারিট’ ইংল্যান্ডের বিপক্ষে জিতে চমক দিয়েছিল সরফরাজ আহমেদের দল। আর গত শুক্রবার ব্রিস্টলে পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হওয়ায় মিকি আর্থারের শিষ্যদের ‘চ্যাম্পিয়ন লাক’ কাজ করছে বলে মনে করেছে পাক সমর্থকরা! কারণ ১৯৯২ বিশ্বকাপে ইমরান খানের পাকিস্তানের প্রথম তিন ম্যাচের ফলাফলও ছিল একই রকম।
আইসিসি টুর্নামেন্টে এখন পর্যন্ত তিনটিতে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। কিন্তু মেগা ওই ইভেন্টের সবকটিতে প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরেছিল দলটি।
২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলেও পাকিস্তান প্রথম ম্যাচে আয়োজক ইংল্যান্ডের কাছে ৪৮ রানে হেরেছিল। এরপর ২০১৭ ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিজয়ী পাকিস্তান প্রথম ম্যাচে ভারতের কাছে ১২৪ রানে হেরেছিল।
এদিকে ১৯৯২ বিশ্বকাপের মতো এবারও পাকিস্তানের প্রথম ম্যাচে লজ্জাজনক হার ও দ্বিতীয় ম্যাচে জয় এবং তৃতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার মধ্যে বিশ্বচ্যাম্পিয়নের ভাগ্য লুকিয়ে রয়েছে বল মনে করছেন ‘মেন ইন গ্রিন’ ভক্তরা। ২৭ বছর আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে মাটিতে বিশ্বকাপে একইভাবে শুরু হয়েছিল পাকদের।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ১৯৯২ বিশ্বকাপে ইমরানের দলের পরিসংখ্যান তুলে সরফরাজের দলের বিশ্বচ্যাম্পিয়নের সম্ভাবনার কথা লিখছেন পাক সমর্থকরা।
এবারের বিশ্বকাপের ফরম্যাটটাও ১৯৯২ বিশ্বকাপের মতো। রাউন্ডি রবিন লিগ পদ্ধতিতে সব দল একবার করে সবার সঙ্গে খেলছে। এখান থেকেই পয়েন্ট টেবিলের ভিত্তিতে সেরা চার দল সেমিফাইনালে জায়গা করে নেবে। যে কারণে পাক সমর্থকরা আশা করছেন, আবারও বিশ্বকাপ ট্রফির।

সর্বশেষ..