বিশ্ব পণ্যবাজার

১ দিনে ২৫০০ কোটি ডলারের পণ্য বিক্রি আলিবাবার

শেয়ার বিজ ডেস্ক: চীনে সিঙ্গেলস ডে উপলক্ষে বিক্রির রেকর্ড গড়েছে ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা। দিনটিকে চীনের সর্ববৃহৎ অনলাইন শপিং ইভেন্ট হিসেবে গণ্য করা হয়। আগের রেকর্ড ভেঙে এ বছরের এদিনে দুই হাজার ৫৪০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে আলিবাবা ডটকম। গত বছর বিক্রি করেছিল এক হাজার ৭৮০ কোটি ডলারের পণ্য। খবর ফাইন্যান্সিয়াল টাইমস।

সিঙ্গেলস ডের ইভেন্টের মূল লক্ষ্য থাকে মূলত চীনা গ্রাহকরা। তবে অন্যান্য দেশেও এ প্রচলন ছড়িয়ে পড়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

সিঙ্গেলস ডের জনপ্রিয়তাকে পুঁজি করে চীনা কোম্পানিগুলো তাদের অফলাইন স্টোরেও ক্রেতাদের আকর্ষণ করছে। চীনে একটি অনানুষ্ঠানিক ছুটির দিন হিসেবে পালিত হয়ে আসছে দিনটি। একা থাকা বা সিঙ্গেল থাকাকেই উদ্যাপন করা হতো এদিন।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে ১১ নভেম্বর দিনটিকে আলিবাবা চালু করেছে সিঙ্গেল ডে হিসেবে। চীনের সিঙ্গেলদের জন্য এদিনে কম দামে অনেক গিফট দেওয়ার ব্যবস্থাও করেছে এই ই-কমার্স সাইটটি।

যুক্তরাষ্ট্রে অন্যতম অনলাইন কেনাকাটার দিন হলো সাইবার মানডে। বিক্রি বিবেচনায় সাইবার মানডের তুলনায় অনেক এগিয়ে আছে চীনের সিঙ্গেলস ডে। এবার অনলাইনে কেনাকাটায় কী রকম ভিড় ছিল, তা ধ্বনিত হয় ২৩ বছর বয়সী বিউটিশিয়ান ফু ওয়েনইউর কথায়, ‘আমি প্রয়োজনীয় কিছু পোশাক, প্রসাধনী এবং কিচেনের জিনিসপত্র কিনতে চেয়েছিলাম। বিশেষ ছাড় থাকায় সিঙ্গেলস ডে ঘিরে আমার আগ্রহ ছিল বেশি। কিন্তু শুরুতে আমি কোনো পণ্যের জন্যই ক্রয়াদেশ দিতে পারছিলাম না।’ তিনি বলেন, সিঙ্গেলস ডে উপলক্ষে প্রায় ৬০০ ডলার খরচ করেছেন তিনি। ‘সঞ্চিত অর্থ প্রায় পুরোটাই শেষ। আগামী দিনগুলোয় তাই কঠিন সময়ই অপেক্ষা করছে আমার জন্য।’

আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা এবং ভাইস চেয়ারম্যান জোসেফ টিসাই বলেন, সিঙ্গেলস ডে চীন এবং চীনের অর্থনীতির জন্য একটি বড় ইভেন্ট। মূলত অর্থ বাঁচানোর জন্যই বিশেষ ছাড়ের সুযোগ গ্রহণ করতে এদিনে চীনে কেনাকাটার ধুম লাগে।

 

 

 

সর্বশেষ..