২০১৭ সালে উবারের লোকসান ৬১ শতাংশ বেড়েছে

 

শেয়ার বিজ ডেস্ক : ২০১৭ সালে রাইড শেয়ারিং মার্কিন প্রতিষ্ঠান উবারের লোকসান হয়েছে চার দশমিক পাঁচ বিলিয়ন ডলার। ২০১৬ সালের দুই দশমিক আট বিলিয়ন ডলারের তুলনায় এটি ৬১ শতাংশ বেশি। তবে ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে  প্রতিষ্ঠানটির লোকসান আগের প্রান্তিকের তুলনায় কমেছে। খবর সিএনবিসি।

প্রতিবেদনমতে, চতুর্থ প্রান্তিকে উবারের পরিমাণ আগের প্রান্তিক থেকে কমে এক দশমিক এক বিলিয়ন ডলার হয়েছে। এর আগের প্রান্তিকে অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটির লোকসান ছিল এক দশমিক ৪৬ বিলিয়ন ডলার।

উবারের লোকসান কমার এ খবর নিশ্চিত করেছেন এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি। তিনি বলেন, আগের প্রান্তিকের তুলনায় প্রতিষ্ঠানটির আয় ১১ দশমিক আট শতাংশ বেড়ে দুই দশমিক দুই বিলিয়ন ডলার হয়েছে। আগের প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ছিল দুই বিলিয়ন ডলার।

চলতি বছর জানুয়ারিতে উবার জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংকের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে। এই চুক্তি অনুযায়ী অন্যান্য বিনিয়োগকারী আর জাপানি প্রতিষ্ঠানটি উবারের ১৭ দশমিক পাঁচ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এছাড়া উবারের তহবিলে যোগ হতে যাচ্ছে আরও এক হাজার ৪০০ কোটি ডলার।

এদিকে আগের প্রান্তিকের তুলনায় চতুর্থ প্রান্তিকে প্রতিষ্ঠানটির পাওয়া মোট রাইড বুকিং ১৪ শতাংশ বেড়েছে।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে উবার জানায়, তারা মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেটের স্বচালিত গাড়ি বিভাগকে নিজেদের ২৪ কোটি ৫০ লাখ ডলারের শেয়ার দেবে। ব্যবসায়িক গোপনীয়তার বিষয়ে করা এক মামলার মীমাংসায় এই শেয়ার দিতে রাজি হয়েছে উবার। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী দারা খাসরোশাহি প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় সমালোচনাগুলোর মধ্যে একটি এড়াতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।