২০১৭ সাল জার্মানিতে ছয় বছরে সর্বোচ্চ প্রবৃদ্ধি

শেয়ার বিজ ডেস্ক: ইউরোপের শীর্ষ অর্থনীতি জার্মানির অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০১৭ সালে দুই দশমিক দুই শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ২০১১ সালের পর সর্বোচ্চ। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে প্রকাশিত রিপোর্টে এ তথ্য জানা গেছে। খবর এএফপি।
জার্মানির অর্থনীতির এই প্রবৃদ্ধি এর আগে শীর্ষ অর্থনীতিবিদ ও ওইসিডির করা পূর্বাভাসের সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল। বিনিয়োগ ও রফতানির প্রবৃদ্ধি বাড়ার কারণে এটা সম্ভব হয়েছে। দেশটির পরিসংখ্যান বিভাগের (ডিসটাটিস) একজন মুখপাত্র জার্মানির রাজধানী বার্লিনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
যদিও বেসরকারি ও সরকারি ব্যয় বৃদ্ধির ফলে ২০১৬ সালের তুলনায় এটা বেশ ধীর গতির। তবে গত দশ বছরের মধ্যে গড়ে বৃদ্ধি পাওয়া এক দশমিক তিন শতাংশ প্রবৃদ্ধির তুলনায় এটা অন্তত এক শতাংশ বেশি। একই সময়ে জার্মানির সরকারি বাজেটে জিডিপির এক দশমিক দুই শতাংশ উদ্বৃত্তের রেকর্ড সৃষ্টি হয়েছে।
আইএনজি দিবা ব্যাংকের অর্থনীতিবিদ কারস্টেন ব্রেজেস্কি বলেছেন, এটা একটি অর্থনীতির শক্তিশালী কর্মক্ষমতার প্রকাশ, যার সব ক্ষেত্রই ব্যবহার করা হয়েছে।
গত ছয় বছরের মধ্যে ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতি জার্মানিতে এটাই সবচেয়ে বেশি প্রবৃদ্ধি বাড়ার ঘটনা। দেশটির জিডিপির প্রবৃদ্ধি ২০১৬ সালে এক দশমিক ৯ শতাংশ এবং ২০১৫ সালে এক দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পায়।
জার্মানির অর্থনীতির এ তথ্য এমন এক সময় প্রকাশ করা হলো যখন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল সোশ্যাল ডেমোক্রেটদের সঙ্গে একটি কোয়ালিশন সরকার গঠনের জন্য আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছেন।