টেলকো টেক

২০১৮ সাল মাতানো গেমগুলো

২০১৮ সালে আমরা পেয়েছি চমৎকার গ্রাফিকসের কয়েকটি গেম। গেমনির্মাতা প্রতিষ্ঠানগুলো এসব গেম বাজারজাতকরণ ও জনপ্রিয় করে তুলতে চেষ্টার ত্রুটি রাখেনি। এমন কয়েকটি গেম দেখে নিন।

পাবজি
মোবাইল ফোন গেমের বাজারে সবচেয়ে সাড়া জাগিয়েছে প্লেয়ারস আননোনস ব্যাটলগ্রাউন্ডস বা পাবজি। গেমটি ২০ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে। ৪.৫ রেটিংপ্রাপ্ত গেমটি শুধু গুগল প্লে থেকে ১০ কোটি বারের বেশি ডাউনলোড করা হয়েছে। এখনও প্রতিদিন তিন কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে এর।
গেমটি প্রস্তুত করেছে চীনা প্রযুক্তি জায়ান্ট টেনসেন্ট।

ফোর্টনাইট
পাবজির মতোই ফোর্টনাইট। তবে জনপ্রিয়তার দৌড়ে কিছুটা পিছিয়ে রয়েছে গেমটি। তৈরি করেছে এপিক গেমস। গেমটিতে একসঙ্গে ১০০ জন পর্যন্ত গেমার একটি ম্যাচে অংশ নিতে পারে। ম্যাচ শুরুর আগে সবাইকে একটি দ্বীপে একত্রিত করা হবে, একে গেমের লবি বলা যেতে পারে। খেলার লক্ষ্য একটিইÑদলবদ্ধভাবে বা একাই একটি ম্যাচের শেষ পর্যন্ত টিকে থাকতে হবে।

অ্যাসফাল্ট ৯: লিজেন্ডস
মোবাইল ফোন রেসিং গেমের জগতে অ্যাসফাল্ট বেশ জনপ্রিয়। আগের সংস্করণের মতো নতুন অ্যাসফাল্ট ৯ চলতি বছর উšে§াচন করা হয়। গেমটিতে উন্নত ভিজুয়াল, নতুন কন্ট্রোল, একাধিক কাস্টমাইজেশন অপশনসহ হমাল্টিপ্লেয়ার খেলার সুবিধা রয়েছে। ৪.৬ রেটিংয়ের গেমটি গুগল প্লে থেকে এক কোটি বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

ফাইনাল ফ্যান্টাসি ১৫
ফাইনাল ফ্যান্টাসি সিরিজের সর্বশেষ গেম ‘ফাইনাল ফ্যান্টাসি এক্সভি’ বা ‘ফাইনাল ফ্যান্টাসি ১৫’। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে গেমটি উšে§াচন করা হয়।
লুসিস রাজ্য ও নিফলাইম সাম্রাজ্যের মধ্যে চলমান যুদ্ধের ইতি টানতে লুসিসের রাজকুমার নকটিস নিফলাইমের সম্রাটের সঙ্গে সমঝোতা করতে তার তিন বন্ধুকে নিয়ে রওনা হয়। পথিমধ্যে গাড়ি বিকল হয়ে গেলে তারা কাছের এক শহরে উপস্থিত হয়। তাদের অ্যাডভেঞ্চারের সেই শুরুÑশহরের চারপাশের হিংস্র প্রাণী দমন, আটকে পড়া মানুষদের উদ্ধার, ম্যাপ অনুযায়ী গুপ্তধন খুঁজে বের করা, এমনকি দানবাকৃতির পাখি ঘুমিয়ে থাকার সময় তার বাসা থেকে রতœ ছিনিয়ে আনারও মিশন রয়েছে গেমটিতে।
গুগল প্লেতে রেটিং ৪.১। পাঁচ লাখ বারের বেশি ডাউনলোড করা হয়েছে ফাইনাল ফ্যান্টাসি ১৫।

ড্রাগন বল লিজেন্ডস একটি শুটিং গেম। গেমটিতে অনেক ফাইটিং রয়েছে। গেমারকে ফাইট করতে হয় প্রতিপক্ষের বিরুদ্ধে। যুদ্ধের জন্য সুপার পাওয়ার ব্যবহার করে প্রতিপক্ষকে ঘায়েল করা যাবে। এই গেমটির গ্রাফিকস ভীষণ সুন্দর। থ্রিডি চরিত্রগুলো গেমারকে নস্টালিজক করে তুলবে। গুগল প্লেতে ৪.৬ রেটিংপ্রাপ্ত গেমটি ৫০ লাখ বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

রিয়েল ক্রিকেট ১৮
ক্রিকেটভক্তদের জন্য ২০১৮ সালে বাজারে আনা হয় এই গেমটি। গেমটি তৈরি করেছে নটিলাস মোবাইল। এটি রিয়েল ক্রিকেট ২০১৭ গেমের আপডেট সংস্করণ।
গেমটিতে রোড টু আইপিএল, অকশন মোড, প্রিমিয়ার লিগ চ্যালেঞ্জসহ বেশ কয়েকটি মোড রয়েছে। উন্নত গ্রাফিকসে করা মোডগুলো। অকশন মোড থেকে আইপিএলের মতোই খেলোয়াড় কেনা যাবে। পছন্দের মতো দেশ নির্বাচন করে খেলা যাবে যে কোনো ম্যাচ। ৪.৫ রেটিংপ্রাপ্ত গেমটি গুগল প্লে থেকে এক কোটি বারের বেশি ডাউনলোড করা হয়েছে।
উল্লিখিত গেমস ছাড়া জনপ্রিয়তার বিচারে শীর্ষে রয়েছে ক্রিটিক্যাল ওপস ও পেস ২০১৮। গেম দুটির গ্রাফিকস বেশ চমৎকার।

সর্বশেষ..