বিশ্ব সংবাদ

২৬ বছরে আমাজন

শেয়ার বিজ ডেস্ক: ২৫ বছর পার করল বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান আমাজন। ১৯৯৪ সালের ৫ জুলাই উদ্যোক্তা জেফ বেজোসের হাত ধরে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। ২৫ বছর পেরিয়ে বিশ্বের অন্যতম শীর্ষ মূলধনের প্রতিষ্ঠান এখন আমাজন এবং বিশ্বের শীর্ষ ধনীর মুকুট এখন জেফ বেজোসের মাথায়।
সিয়াটল টাইমসের তথ্য অনুযায়ী, ১৯৯৪ সালে ৫ জুলাই ‘কাড্যাবরা’ নামের একটি প্রতিষ্ঠান খোলার কাগজপত্র ফাইল করেন বেজোস। নামটি মূলত জাদুকরদের বিশেষ বুলি ‘অ্যাবরাকাড্যাবরা’ থেকে নেওয়া হয়। তবে নামটি বেশি দিন ধরে রাখেননি বেজোস, কারণ বেজোসের আইনজীবী বলেন, কাড্যাবরা নামটির সঙ্গে ‘ক্যাডাভার’ নামটি গুলিয়ে যায়। ব্র্যাড স্টোন ‘দ্য এভরিথিং স্টোর: জেফ বেজোস অ্যান্ড দি এজ অব আমাজন’ বইতে লিখেছেন, কাড্যাবরা নামটির পর বেজোস ‘রেলেন্টলেস’ নামটির কথা বিবেচনা করেন। এখনও রেলেন্টলেস ডটকম লিখলে আমাজনে নিয়ে যাবে। কিন্তু এ নামও পরে বাদ হয়ে যায়। বেজোসের এক বন্ধু বলেন, নামটি তাদের জন্য শুভ নয়, তাই নামটি বাদ দেন তিনি।
১৯৯৪ সালের অক্টোবরে ডিকশনারিতে ‘এ’ অক্ষর দিয়ে নাম খুঁজতে শুরু করেন বেজোস। ‘এ’ অক্ষর দিয়ে নাম খোঁজার পেছনে কারণ ছিল নাম যাতে সহজে খুঁজে পাওয়া যায়। এরপর ‘আমাজন’ নামটি পছন্দ হয় তার। নামটি পছন্দ হওয়ার পরপর তিনি সিয়াটলের গ্যারেজে যান এবং সেখানকার কর্মীদের বলেন, কোম্পানির জন্য নতুন নাম ঠিক করে ফেলেছেন তিনি। যুক্তরাষ্ট্রের সিয়াটলের একটি গ্যারেজ থেকেই আজকের আমাজনের জš§। বেজোস বলেন, ‘আমাজন’ বিশ্বের বৃহত্তম নদী। এটা অন্য সব নদীকে বয়ে নিয়ে চলে।
সিয়াটলের বেড়ে ওঠা আধুনিক ই-কমার্স ও প্রযুক্তিরির্ভর ওই কোম্পানি মানুষের জীবনে নানা প্রভাব ফেলছে। গ্রাহকের আচরণ পরিবর্তন ও বিভিন্ন কর্মক্ষেত্র তৈরি মতো নতুন দিক তৈরি করছে। ২৫ বছর ধরে ই-কমার্স খাতের বিশাল এক প্রতিষ্ঠানে রূপ নেওয়া আমাজনের বাজার মূলধন দাঁড়িয়েছে ৯৫ হাজার কোটি ডলার।

 

সর্বশেষ..