৩০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে ভারতের এনটিপিসি

শেয়ার বিজ ডেস্ক: বাংলাদেশে ১৫ বছর ধরে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের কাজ পেতে যাচ্ছে ভারতের রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি এনটিপিসি। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পিডিবি) ডাকা দরপ্রস্তাবে অংশ নিয়ে সর্বনিম্ন দরদাতা হিসেবে এনটিপিসি বিদ্যুৎ ভাইপার নিগম এই কাজ জিতে নিয়েছে বলে কোম্পাটির বিবৃতিকে উদ্ধৃত করে পিটিআইয়ের খবরে বলা হয়েছে।

পিডিবি স্বল্প মেয়াদে (২০১৮ সালের ১ জুন থেকে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর) এবং দীর্ঘমেয়াদে (২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০৩৩ সালের ৩১ মে) ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের জন্য দরপ্রস্তাব চেয়েছিল। এনটিপিসি, পিটিসি ও সিঙ্গাপুরভিত্তিক সেম্বকর্প দরপ্রস্তাব জমা দেয়।

তবে কী দরে এই বিদ্যুৎ সরবরাহ করা হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু না জানিয়ে এনপিটিসি বলেছে, ভারত ও বাংলাদেশের মধ্যে ৫০০ মেগাওয়াট আন্তঃসংযোগ বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হলে জুন থেকে সরবরাহের কাজ শুরু হবে।

সূত্রের বরাত দিয়ে পিটিআইয়ের খবরে বলা হয়েছে, প্রতি ইউনিট তিন দশমিক ৪২ রুপি বিদ্যুতের দর হিসাব করে বছরে আনুমানিক ৯০০ কোটি রুপি আয় হবে বলে কোম্পানিটি প্রত্যাশা করছে। বাংলাদেশ এখন ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছে।