৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজের মাধ্যমে ফ্লাইট বন্ধের ঘোষণা বোয়িংয়ের

শেয়ার বিজ ডেস্ক: ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজ দিয়ে সব ধরনের ফ্লাইট পরিচালনা সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের সর্ববৃহৎ উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। ইথিওপিয়ান এয়ারলাইনসের উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার স্থলে নতুন গোলযোগের প্রমাণ পাওয়ায় এ সিদ্ধান্তের কথা জানাল প্রতিষ্ঠানটি। এতে বিশ্বজুড়ে এ মডেলের ৩৭১টি উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা স্থগিত হয়ে গেল। খবর: বিবিসি।
যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, তদন্তকারীদের নতুন সূত্র পাওয়ার পাশাপাশি স্যাটেলাইটের মাধ্যমে প্রাপ্ত তথ্যের আলোকে সাময়িকভাবে এ ধরনের উড়োজাহাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বের অনেক দেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের উড়োজাহাজ দিয়ে ফ্লাইট চালানো বন্ধ করলেও এফএএ এ ধরনের সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত ছিল।
গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে এর ১৫৭ আরোহীর সবাই নিহত হন। পরে সেটির ব্ল্যাক বক্সটি পরীক্ষার জন্য ফ্রান্সের রাজধানী প্যারিসে পাঠানো হয়েছে জানিয়ে এয়ারলাইনসটি এক টুইট বার্তায় জানায়, ব্ল্যাক বক্স ও ফ্লাইট ডেটা রেকর্ডার নিয়ে তদন্তের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা প্যারিসে গেছেন।
ইথিওপিয়ান এয়ারলাইনসে বিধ্বস্ত উড়োজাহাজটির স্থলে জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের সঙ্গে যৌথভাবে তদন্ত করছে এফএএ। সংস্থাটির ভারপ্রাপ্ত প্রশাসক ড্যান এলওয়েল বলেছেন, সব পক্ষই প্রায় একমত যে, ইথিওপিয়ান এয়ারলাইনসের ফ্লাইটটির গতিপথ ও মালয়েশিয়ার লায়ন এয়ারের ফ্লাইটের গতিপথ একই রকম ছিল। উভয় ফ্লাইটই বিধ্বস্ত হওয়ার আগে একই ধরনের আচরণ করেছে বলে তারা মনে করেন।
তিনি বলেন, দুর্ঘটনাস্থল থেকে যেসব প্রমাণ পাওয়া গেছে, তাতে ফ্লাইটটির পথ লায়ন এয়ারের পথের মতোই ছিল, সে ধারণা আরও জোরালো হয়েছে। নতুন তথ্য পাওয়ার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এফএএ একটি জরুরি নির্দেশনা দিচ্ছে। তিনি বলেন, দুর্ঘটনাস্থল ও অন্যান্য স্থান থেকে নতুন তথ্য-প্রমাণ পাওয়া গেছে।
সর্বশেষ দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা বন্ধের ঘোষণা দিল। এর আগে চীন, কানাডা, ভারত, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অনেক দেশ এ উড়োজাহাজ বন্ধের ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্রভিত্তিক উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িং বলেছে, ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তারা এখনও পূর্ণ আত্মবিশ্বাসী। তবে এফএএ এবং জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের সঙ্গে বসে সাময়িকভাবে এ উড়োজাহাজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বোয়িংয়ের প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট ডেনিস মুইলেনবার্গ বলেছেন, দুর্ঘটনার প্রকৃত কারণ জানতে তদন্ত দলের সঙ্গে সবকিছু করা হচ্ছে। নিরাপত্তা নিশ্চিত করতে এবং এ ধরনের ঘটনা পুনরায় যেন না ঘটে, সেজন্য সবকিছু করা হবে বলেও জানান তিনি।
ইথিওপিয়ান এয়ারলাইনসের দুর্ঘটনাটি পাঁচ মাসের মধ্যে ম্যাক্স ৮-এর দ্বিতীয় প্রাণঘাতী বিধ্বস্ত হওয়ার ঘটনা ছিল। এর আগে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একই মডেলের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হন। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই উভয় উড়োজাহাজ বিধ্বস্ত হয়।