৯০০ পণ্য আমদানি নিষিদ্ধ নাইজেরিয়ায়

বাণিজ্য ঘাটতি কমাতে উদ্যোগ

শেয়ার বিজ ডেস্ক : তেল ও গ্যাসের দাম কমে যাওয়ায় বাণিজ্য ঘাটতি কমাতে ৯০০ পণ্য আমদানি নিষিদ্ধ করেছে নাইজেরিয়া সরকার। এসব পণ্যের মধ্যে মোবাইল ফোনসেট, গৃহস্থালি জিনিসপত্র এবং শাকসবজিও রয়েছে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। খবর মিডল ইস্ট মনিটর।

২০১৪ সাল থেকে অপরিশোধিত তেলের দাম পড়তে থাকলেও উত্তর আফ্রিকার ওপেকভুক্ত তেল উৎপাদনকারী এ দেশটির বাণিজ্য ঘাটতি কমানোর ক্ষেত্রে এটাই সবচেয়ে কঠোর উদ্যোগ। গত রোববার নেওয়া এ অস্থায়ী নিষেধাজ্ঞা ইতোমধ্যেই বেশ প্রভাব ফেলেছে।

আলজেরিয়ার বাজেট সাধারণত ৬০ শতাংশই তেল ও গ্যাসনির্ভর করে করা হয়। কিন্তু তেল ও গ্যাসের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়ায় তাদের অর্থনৈতিক কাঠামোতে ব্যাপক প্রভাব ফেলেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির আমদানি নিষিদ্ধ পণ্যের মধ্যে মোবাইল ফোনসেট, ফার্নিচার, অধিকাংশ শাকসবজি, মাংস, ফলমূল, পনির, চকোলেট, পাস্ট্রিজ, পাস্তা, জুস, বোতলের পানি, নির্মাণ সামগ্রীও রয়েছে।

এছাড়া ইতোমধ্যেই দেশটির আমদানি পণ্যের ওপর ৩০ শতাংশ করারোপ করা হয়েছে। দেশটিতে তরুণ প্রজšে§র সংখ্যা ক্রমেই বাড়ছে। যাদের অধিকাংশই বিভিন্ন ধরনের চাকরির জন্য হন্যে হয়ে ঘুরছে। বর্তমানে শুধু তরুণ প্রজšে§র মধ্যেই ১৪ শতাংশ বেকারত্বে ভুগছে।

তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তা কেবলই সাময়িক। খুব সিগগিরই কর ছাড়া অথবা কর বাড়িয়ে আবারও আমদানির সিদ্ধান্ত নেওয়া হবে। সরকার মনে করছে, এ উদ্যোগের ফলে এ বছরই বাণিজ্য ঘাটতি তিন হাজার কোটি ডলারে নেমে আসবে, যা গত বছর ছিল সাড়ে চার হাজার কোটি ডলার।