স্পোর্টস

মউরার হ্যাটট্রিক, অবিশ্বাস্য জয়ে ফাইনালে টটেনহ্যাম

ক্রীড়া ডেস্ক: বার্সেলোনাকে অবিশ্বাস্যভাবে হারিয়ে একদিন আগেই চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠে লিভারপুল। সেই রেশ থাকতে থাকতেই গত পরশু ইউরোপ সেরার এ টুর্নামেন্টের আরেক সেমিফাইনালের দ্বিতীয় লেগে দেখা গেছে একই চিত্র। আয়াক্স ফিরতি পর্বের প্রথমার্ধেই জোড়া গোল করে বসে। তাতে হতাশায় পড়েছিল টটেনহ্যাম হটস্পার। সেখান থেকেই লুকাস মউরার হ্যাটট্রিকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় দলটি। শেষ পর্যন্ত তার নৈপুণ্যে অবিশ্বাস্য জয়ে এ টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে ওঠে ক্লাবটি।
ইয়োহান ক্রুইফ অ্যারেনায় সেমিফাইনালের ফিরতি পর্বের ম্যাচে ৩-২ গোলে জিতে টটেনহ্যাম। এর আগে গত সপ্তাহে এ লেগের প্রথম দেখায় টটেনহ্যামের মাঠে ১-০ গোলে জিতেছিল আয়াক্স।
ঘরের মাঠে বল দখলেই লড়াইয়ে শুরু থেকেই এগিয়ে ছিল আয়াক্স। সে সুবিধা নিয়েই ৫ম মিনিটে মাতাইস দি লিটের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। দুসান তাদিচের নিচু শট ইংলিশ ডিফেন্ডার কিরান ট্রিপিয়ারের পায়ে লেগে উঁচু হয়ে জালে ঢুকতে যাচ্ছিল। ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক উগো লরিস। ওই কর্নারেই দারুণ হেডে দলকে এগিয়ে দেন লিট। সমতায় ফেরার সুযোগ অবশ্য টটেনহ্যাম পেয়েছে ছিল পরের মিনিটেই। কিন্তু নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সন হিউং-মিনের শট পোস্টে লেগে ফিরে আসে। ২৩তম মিনিটে দক্ষিণ কোরিয়ার এ ফরোয়ার্ডের আরেকটি শট রুখে দেন গোলরক্ষক।
টটেনহ্যামের গোল মিসের মহড়ায় ৩৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জাইয়েকে। তাতে দুই লেগ মিলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ১৯৯৪-৯৫ মৌসুমের সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ জেতা দলটি। তবে বিরতির পর খেলার ধরনে পরিবর্তন এনে দ্রুতই সফল হয় টটেনহ্যাম। ৫৫তম মিনিটে পাল্টা আক্রমণে মাঝমাঠ থেকে বল পায়ে ছুটে একজনকে কাটিয়ে সামনে বাড়ান ডেলে আলি। আর দ্রুত ডি-বক্সে ঢুকে নিচু শটে ব্যবধান কমান মউরা। এর চার মিনিট পরই দলটির সমতায় ফেরান ব্রাজিলিয়ান এ মিডফিল্ডার। তাতে জমে ওঠে ম্যাচ।
সমতায় বিরাজ করা ম্যাচে আবারও এগিয়ে যেতে পারত আয়াক্স। কিন্তু ৭৯তম মিনিটে ভাগ্যের ফেরে গোল না পাওয়ার হতাশায় ডোবে দলটি। খানিক পর একই হতাশা যোগ হয় অতিথি শিবিরে। তবে যোগ করা সময়ের একেবারে শেষ মুহূর্তে আয়াক্সকে কাঁদান সেই মউরা। ডেলে আলির পাস ধরে ডি-বক্সে ঢুকে নিচু শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠিয়ে হ্যাটট্রিক পূরণ করেন তিনি। তাতে অবিশ্বাস্য জয়ে প্রথমবার ইউরোপ সেরার এ টুর্নামেন্টের ফাইনালে ওঠে টটেনহ্যাম।
আগামী ১ জুন মাদ্রিদের ওয়ান্দা মেত্রোপলিতানোতে হবে ফাইনাল। যেখানে মুখোমুখি হবে লিভারপুল-টটেনহ্যাম।

 

সর্বশেষ..