দিনের খবর মত-বিশ্লেষণ

অজান্তেই শিশুরা সিসার সংস্পর্শে আসে

নিন্ম ও মধ্যম-আয়ের দেশগুলোর শিশুদের মধ্যে সিসাজনিত বিষক্রিয়ায় প্রধান ভূমিকা রাখে সিসা-এসিড ব্যাটারিগুলোর নিন্মমানের পুনর্ব্যবহার। ২০০০ সালের পর থেকে যানবাহনের সংখ্যা বৃদ্ধির কারণে সিসাও তিনগুণ বেড়েছে। যানবাহনের মালিকানা বৃদ্ধির পাশাপাশি গাড়ির ব্যাটারি পুনর্ব্যবহার-বিষয়ক নিয়মকানুনসহ অবকাঠামোগত ঘাটতি প্রায় ৫০ শতাংশ সিসা-এসিড ব্যাটারি অনিরাপদভাবে পুনর্ব্যবহারে ভূমিকা রাখে।

বিপজ্জনক ও প্রায়ই অবৈধ পুনর্ব্যবহারমূলক কার্যক্রমে নিয়োজিত কর্মীরা ব্যাটারির খোলশ ভেঙে একে উম্মুক্ত করে, যেজন্য এসিড ও সিসার ধূলিকণা মাটিতে পড়ে। তারা অপরিশোধিত সিসা উম্মুক্ত চুল্লিতে গলায়, যা থেকে বিষাক্ত ধোঁয়া বের হয় এবং আশপাশের কমিউনিটিতে বিষক্রিয়া ছড়িয়ে দেয়। সিসা যে একটি শক্তিশালী নিউরোটক্সিন, সে সম্পর্কে প্রায়ই কর্মী ও সংস্পর্শে থাকা কমিউনিটি সচেতন নয়।

শৈশবে সিসার সংস্পর্শে আসার ক্ষেত্রে অন্যান্য উৎসের মধ্যে রয়েছে সিসাযুক্ত পাইপের ব্যবহারের ফলে পানিতে থাকা সিসা; সক্রিয় শিল্প থেকে আসা সিসা, যেমন খনি ও ব্যাটারি পুনর্ব্যহারযোগ্য করা; সিসাভিত্তিক রং ও রঞ্জক পদার্থ; সিসাযুক্ত গ্যাসোলিন, যা সাম্প্রতিক দশকগুলোয় যথেষ্ট মাত্রায় হ্রাস পেয়েছে, তবে ঐতিহাসিকভাবে এটি একটি গুরুত্বপূর্ণ প্রধান উৎস হিসেবে রয়ে গেছে; খাবারের ক্যানে সিসার ঝালাই এবং মসলা, কসমেটিকস, আয়ুর্বেদিক ওষুধ, খেলনা ও অন্যান্য ভোগ্যপণ্যে সিসার উপস্থিতি। যেসব বাবা-মায়ের পেশা সিসা নিয়ে কাজ করার সঙ্গে সম্পর্কিত, তারা প্রায়ই তাদের পোশাক, চুল, হাত ও জুতার মাধ্যমে সিসামিশ্রিত ধুলা নিয়ে আসে এবং অজান্তেই তাদের শিশুরা বিষাক্ত এই উপাদানের সংস্পর্শে আসে।

পিওর আর্থের প্রেসিডেন্ট রিচার্ড ফুলার বলেন, ভালো খবর হচ্ছে কর্মী, তাদের সন্তান ও আশেপাশের বাসিন্দারা সিসার সংস্পর্শে আসা ছাড়াই নিরাপদে সিসা পুনর্ব্যবহারযোগ্য করা যায়। সিসা দ্বারা দূষিত স্থানগুলো দূষণমুক্ত করা এবং আবার আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া সম্ভব। সিসার বিপদ সম্পর্কে মানুষকে জানানো ও সচেতন করা যেতে পারে, যাতে তারা নিজেদের ও তাদের সন্তানদের রক্ষা করতে পারে।

ইউনিসেফের তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..