সুস্বাস্থ্য

অতিরিক্ত ঘুমালে বাড়ে হৃদরোগের ঝুঁকি

শরীর সুস্থ রাখতে আট ঘণ্টা ঘুমানো উত্তম। কিন্তু সাপ্তাহিক ছুটি বা অন্য ছুটির দিনে অনেকে ঘুমিয়েই সময় পার করেন। অতিরিক্ত পরিশ্রম করার কারণে তাদের কাছে মনে হয় একটু বাড়তি ঘুম বা বিশ্রাম নেওয়া প্রয়োজন; কিন্তু এটা মাত্রাতিরিক্ত হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হবে শরীর।

আবার দেখা যায়, ছুটির দিনে অনেকে দেরি করে ঘুমাতে যান বা দেরি করে ঘুম থেকে ওঠেন। এমনকি অনেকের ঘুম থেকে উঠতে উঠতে দুপুরের খাবারের সময় পেরিয়ে যায়। এ সম্পর্কে বিশেষজ্ঞরা একটি তথ্য দিয়েছেন অতিরিক্ত ও অনিয়মিত ঘুম হƒদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

গবেষণায় দেখা গেছে, ৮৫ শতাংশ মানুষ ছুটির দিনে অতিরিক্ত ঘুমায়। ফলে ঘুমের অভ্যাসে বেশ তারতম্য ঘটে। এতে শরীরে মেটাবলিক সমস্যার ঝুঁকি তৈরি হয়। রক্তের ভালো কোলেস্টেরল এইচডিএল হ্রাস পায়। রক্তে এক ধরনের চর্বি তৈরি হয়। এছাড়া রক্তে ইনসুলিন বাড়ে ও শরীরের বডি মাস ইনডেক্স বেশি হয়।

যুক্তরাষ্ট্রের পিটাসবার্গ ইউনিভার্সিটির গবেষক প্যাট্রিসিয়া এম অং মনে করেন, ছুটির দিনে ঘুমের অভ্যাসের তারতম্যের কারণে হƒদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় কি না কিংবা কোনো দীর্ঘমেয়াদি প্রভাব ফেলে কি নাÑতা নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। তবে তাদের কাছে মনে হয়েছে, সুস্থ থাকতে মানব দেহের সবকিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলে। এসব হঠাৎ করে বদলে গেলে স্বাস্থ্যের সমস্যা দেখা দেয়। তাই রুটিন অনুযায়ী ঘুম, খাবার ও চলাফেরা বাঞ্ছনীয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..