দিনের খবর

অতিরিক্ত মুনাফা থেকে মালিকদের দূরে থাকতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:  অতিরিক্ত মুনাফা থেকে মালিকদের দূরে থাকতে এবং ড্রাইভারদের দিয়ে অতিরিক্ত ডিউটি না করানোর নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে ও ফুটপাত দখলমুক্ত করতে সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আরও বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তুলতে কেবল ড্রাইভার নয় সাধারণ মানুষকেও সমান সচেতন হতে হবে। জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’এই স্লোগানে রাজধানীসহ সারাদেশে পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তুলতে কেবল চালক নয়; সাধারণ মানুষকেও সমান সচেতন হতে হবে। স্কুল পর্যায় থেকেই ট্র্যাফিক সচেতনতা বাড়াতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, মালিকদের গাড়ি চালকের বিষয়ে আরো সচেতন হওয়া, প্রয়োজনীয় বিশ্রাম ও সুযোগ সুবিধার ব্যবস্থা করা উচিত। চালকদের ওভারটেকিং ও অসুস্থ প্রতিযোগিতার মানসিকতা থেকে বের হতে হবে। অতিরিক্ত মুনাফা থেকে মালিকদের দূরে থাকতে হবে।

তিনি আরও বলেন, সরকার এখন যথেষ্ট স্বাবলম্বী। তাই নিজেদের টাকায় সড়ক ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। উপজেলা পর্যায় পর্যন্ত নিরাপদ সড়ক ব্যবস্থা হচ্ছে। নিজ নিজ দায়িত্ব পালনে সবাই সচেতন থাকবেন। তাহলে সড়ক দুর্ঘটনা অনেকটা কমবে।

এসময় ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ করতে ও ফুটপাত দখলমুক্ত করতে সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..