বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

কুমিল্লায় অর্থমন্ত্রী

শেয়ার বিজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশের উন্নয়নের কারিগর আখ্যা দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্যে দেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে। তিনি বাঙালি জাতিকে নতুন এক আশা দেখিয়েছেন। জাতীয় জীবনের বহু ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে প্রধানমন্ত্রীর হাত ধরেই। গতকাল কুমিল্লায় পূর্ব জোড়কানন ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বেশ কয়েক বছর ধরে সামাজিক সূচকে সাফল্যের শিখরে থাকা বাংলাদেশ এবার চমক দেখাচ্ছে ব্যবসা-বাণিজ্যের আন্তর্জাতিক সূচকেও। সরকারের নানা উদ্যোগ ও বিনিয়োগ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সংস্কারের ফলে বিশ্বব্যাংকের প্রকাশিতব্য ‘ডুয়িং বিজনেস রিপোর্ট ২০২০’ তালিকায় সবচেয়ে উন্নতিকারী ২০ দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের মানব উন্নয়ন সূচকেও (এইচডিআই) এগিয়েছে বাংলাদেশ। ইউএনডিপির সূচকে চলতি বছর বাংলাদেশের অবস্থান এক ধাপ এগিয়ে ১৩৫তম। মাথাপিছু আয় ও শিক্ষাসহ বেশ কয়েকটি মানদণ্ডে উন্নতির প্রভাবে এ অগ্রগতি হয়েছে। এর আগে সকালে লালমাই উপজেলায় ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগসহ বিভিন্ন রোগে আক্রান্তদের চিকিৎসা সহায়তায় অর্থ অনুদানের চেক বিতরণ করেন তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..